নোবিপ্রবিতে বিভাগীয় চেয়ারম্যানের অব্যাহতি দাবি সহ ৫ দফা দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

শিক্ষার্থীদের আর্থিক অবস্থা নিয়ে কটুক্তি, ব্যক্তিগত আক্রোশের জেরে মার্ক টেম্পারিংসহ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মিম্মা তাবাসসুম এর বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠার পরও প্রশাসনিক কোন ব্যবস্থা গ্রহণ না করায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে পরিসংখ্যান বিভাগের মাস্টার্স ২০২০-২১ শিক্ষার্থী।

মঙ্গলবার (১ লা নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে অভিযুক্ত শিক্ষকের অব্যাহতি এবং ৫ দফা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করে পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীরা। মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী শেষে নোবিপ্রবির উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, গত ১২ ই অক্টোবর অনুষদের ডিন বরাবর উনার বিরুদ্ধে অভিযোগ দেয়ার পর থেকে উনি এবং ওনার হাজবেন্ড এবং কলিগ আমাদের ব্যাচের ছাত্র/ছাত্রীদের ব্যক্তিগতভাবে ফোন দিয়ে এই অভিযোগ উঠিয়ে নেয়ার জন্য চাপ প্রয়োগ করে। আমাদের জুনিয়র ব্যাচের ছাত্রদের আমাদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিয়ে আমাদের অভিযোগ গুলোকে মিথ্যা প্রমাণ করার চেষ্টা করেছে।

মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা ৫ দফা দাবি ঘোষণা করে। দাবি আদায় না হলে ভবিষ্যতে আরো কঠোর আন্দোলনের হুশিয়ারী প্রদান করে আন্দোলনরত শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবিগুলো হলো

১) অভিযুক্ত বিভাগীয় চেয়ারম্যান মিম্মা তাবাসসুমকে অবিলম্বে তার পদ থেকে অব্যাহতি প্রদান করতে হবে।
২) অভিযুক্ত শিক্ষক ও তার সহকর্মী এবং সহধর্মী ইফতেখার পারভেজকে আমাদের চলমান সেমিস্টারে এবং পরবর্তী সেমিস্টারে একাডেমিক কাজক্রম থেকে বিরত রাখতে হবে।
৩) নোবিপ্রবিতে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় বিশ্ববিদ্যালয়ে আলাদা সেল গঠন করতে হবে।
৪) মার্ক টেম্পারিং রোধে উত্তরপত্র থেকে রোল নম্বর বাদ দিতে হবে।
৫)পাঠদানে আগ্রহী করে তুলতে শিক্ষক মূল্যায়ন পদ্ধতি পুনরায় চালু।

অভিযুক্ত পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মিম্মা তাবাসসুমের সাথে প্রতিবেদক মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।

পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মিম্মা তাবাসসুম এর বিরুদ্ধে গুরুতর অভিযোগের বিষয়ে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ হানিফ মুরাদ বলেন, ডিন অফিস থেকে বিভাগীয় চেয়ারম্যান মিম্মা তাবাসসুমকে শিক্ষার্থীদের সাথে আলাপ-আলোচনা করে সমাধান করতে বলা হলেও তিনি নিদিষ্ট সময়ে মধ্যে আলাপ- আলোচনা করেননি। ডিন অফিস থেকে উপাচার্য অফিসে এ বিষয়ে মন্তব্য ও রিপোর্ট পাঠানো হয়েছে। মাননীয় উপাচার্য মহাদয় এ বিষয়ে সিদ্ধান্ত প্রদান করবেন।

এ বিষয়ে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার -উল -আলম বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা আমার সাথে দেখা করেছে। তাদের দাবি-দাওয়া আমার কাছে উপস্থাপন করেছে। সামনে একাডেমিক মিটিং এর মাধ্যমে এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

ফাহাদ/বার্তাবাজার/এইচ এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর