শিক্ষকরা অর্থসংকটে পাচ্ছে না সম্মান ও মর্যাদা!

শিক্ষকেরা সব সময় শ্রদ্ধার পাত্র।তাদের কাছে শিক্ষা নিয়ে ছাত্ররাই আগামী দিনে সমাজ ও দেশ পরিচালনা করবে অথচ শিক্ষকরাই আজ অর্থ সংকটে। ঠিকমত পান না সম্মান ও মর্যাদা। নানা বৈষ্যমের শিকার হয়ে তারা তাদের মুল আর্দশ থেকে সরে গেছে,ফলে শিক্ষা ব্যবস্থা সমালোচনার মুখে পড়েছে।

আজ ৫ অক্টেবর আন্তর্জাতিক শিক্ষক দিবস।দিবসটি জাতীয় ভাবে পালিত না হলেও দেশের শিক্ষক সংগঠন দিবসটি নানা অনুষ্ঠানের মাধ্যমে পালন করেছে। লালমনিরহাট জেলার কালীগঞ্জে আজ বুধবার শিক্ষক সমিতির ব্যানারে একটি শিক্ষক সমাবেশে পালিত হয়েছে।আর এবারের প্রতিপাদ্য বিষয় হল “শিক্ষকদের দিয়ে শিক্ষার রুপান্তর শুরু”।তবে শিক্ষকরা জানান,শিক্ষার পরিবর্তন শুরু করতে হলে প্রয়োজন উন্নত নিয়োগ পরীক্ষা,পর্যাপ্ত প্রশিক্ষণ,অর্থনৈতিক ভাবে সুবিধা প্রদান ও পদোন্নতি তাহলেই রুপান্তর সম্ভব।

তারা জানান দেশের করোনা পরিস্থিতিতে প্রযুক্তির ব্যবহার অনেকটা বাড়লেও শিক্ষার গুনগতমান তেমনভাবে বাড়েনি। আবার শিক্ষক সংখ্যা বাড়লেও সে তুলনায় বাড়েনি দক্ষ শিক্ষক।কিছু শিক্ষক রাজনীতির ওষ্ঠে পিষ্টে এমনভাবে লেগে গেছে যে তিনি এখন নিজেকে আর মুক্ত করতে পারছে না।অনেক শিক্ষক নীতি নৈতিকতা বিসর্জন দিয়ে অনিয়ম, ঘুস, দুর্নীতি এমন প্রশ্ন ফাসের মত জঘন্য অপরাধে জড়িয়ে পরেছে। আবার এমন শিক্ষকও আছে যিনি তার কর্মে শিক্ষার্থীর কাছে জীবনভর শ্রদ্ধার মানুষ হয়ে থাকেন। বড় অনুষ্ঠানে তাদের কথাই স্মরণ করেন ওই শিক্ষার্থীরাই।তবে ২০১৮ সাল থেকে এনটিআরসি মাধ্যমে শিক্ষক নিয়োগ হওয়ায় শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষক পেতে শুরু করছে।

প্রতিবছর শিক্ষক দিবসে সরকারের কাছে প্রত্যাশা থাকে চাকুরী জাতীয়করন,এতে তাদের মর্যাদা বৃদ্ধি পাবে তারা আরো বেশী কর্তব্যপরায়ণ হবে।এছারা এমপিও ভুক্ত শিক্ষকরা বেতন ভাতা নিয়ে অতৃপ্ত ও ক্ষুদ্ধ। আর নন এমপিও এবং কিন্ডারগার্টেন শিক্ষকরা অবহেলিত।নন এমপিও স্কুলের শিক্ষকরা জানান এমপিও ভুক্তির জন্য কতস্মারক লিপি, কিন্তু ফলাফল শুন্য।

লালমনিরহাট জেলা শিক্ষা কর্মকর্তা জনাব আব্দুল বারী জানান, জেলা এমপিওভুক্ত নিম্নমাধ্যমিক,মাধ্যমিক, স্কুল এন্ড কলেজ আছে মোট ২০৪ টি এবং নন এমপিও ভুক্ত প্রতিষ্ঠান আছে ২৮ টি। আর মোট ৩৬ টি কলেজের মধ্যে ২০ টি এমপিওভুক্ত। সবকিছু মিলেই সকল শিক্ষকদের নীতি আর্দশগতভাবে সৎ,দায়ীত্বশীল ও ন্যায়পরায়ণ হলে তারা পাবেন সঠিক মর্যাদা পাবেন আর দেশও পাবে আর্দশগত একটি জাতী

মিজানুর/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর