সরকার হটানোর আন্দোলন ইস্যুতে দ্বিতীয় দফা সংলাপে বিএনপি

বিরোধী রাজনৈতিক দলগুলোকে নিয়ে সরকার হটানোর আন্দোলন জোরদারে ‘করণীয়’ নির্ধারণে দ্বিতীয় দফা সংলাপ শুরু করেছে বিএনপি। তাদের ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ কল্যাণ পার্টির নেতাদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে বিএনপি এই কর্মসূচি শুরু করল।

রবিবার (২ অক্টোবর) ঢাকার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বেলা আড়াইটায় এই সংলাপ শুরু হয় বলে বিএনপির মিডিয়াসেলের সদস্য শায়রুল কবির খান জানিয়েছেন।

সংলাপে বিএনপির পক্ষে নেতৃত্ব দিচ্ছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়াও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান রয়েছেন।

আর চেয়ারম্যান সৈয়দ মুহম্মদ ইবরাহিমের নেতৃত্বে কল্যাণ পার্টি থেকে সংলাপে রয়েছেন মহাসচিব আবদুল আউয়াল মামুন, অতিরিক্ত মহাসচিব নুরুল কবির পিন্টু, যুগ্ম-মহাসচিব সোহেল মোল্লা, আব্দুল্লাহ আল হাসান সাকিব, ঢাকা মহানগর উত্তরের সভাপতি মাহবুবুর রহমান শামিম, উত্তরের সেক্রেটারি জামাল হোসেন, মহানগর দক্ষিণের সভাপতি আবু হানিফ ও উত্তরের সেক্রেটারি আবু ইউসুফ।

সৈয়দ ইবরাহিম বলেন, ‘প্রথম পর্যায়ের সংলাপে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে যে সমস্ত প্রস্তাব দেয়া হয়েছে, সেগুলো সমন্বয় করে যুগপৎ আন্দোলনের রূপরেখা এগিয়ে নেওয়ার এজেন্ডা এই সংলাপে।’

প্রসঙ্গত, বিরোধী রাজনৈতিক দলগুলোকে নিয়ে সরকার হটানোর আন্দোলন জোরদারে ‘করণীয়’ নির্ধারণে গত ২৪ মে বিএনপি সংলাপ শুরু করে। প্রথম দফায় দলটির মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, জোনায়েদ সাকির গনসংহতি আন্দোলন, সাইফুল হকের বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি এবং ২০ দলীয় জোটের শরিক জাতীয় পার্টি (কাজী জাফর), জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), বাংলাদেশ লেবার পার্টি, ন্যাপ-ভাসানী, মুসলিম লীগ, ইসলামী ঐক্যজোট, জমিয়তে উলামায়ে ইসলামের সঙ্গে সংলাপ করেছে।

বার্তাবাজার/জে আই

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর