দেবহাটায় ছাত্রলীগ নেতাকে অস্ত্র দিয়ে ফাঁসানোর অভিযোগ

র‌্যাবের অভিযানে আগ্নেয়াস্ত্রসহ দেবহাটার ছাত্রলীগ নেতা জিল্লুর রহমান জীবন (২৭) কে পরিকল্পিত ভাবে ফাঁসানোর হয়েছে বলে দাবি করেছে তার পরিবার।

গত রবিবার রাত ৮টার দিকে উপজেলার উত্তর পারুলিয়া সেকেন্দ্রা মোড় সংলগ্ন পরিত্যক্ত সখিনা ব্রিকসের পাশ থেকে ম্যাগজিন ও গুলিবিহীন একটি পিস্তলসহ তাকে গ্রেফতার করে র‌্যাব। আটক জীবন সেকেন্দ্রা এলাকার প্রভাষক আব্দুল কাদেরের ছেলে এবং উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রার্থী ছিলেন। এর আগে ২০১৩ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ছয় বছর উপজেলা ছাত্রলীগের প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করেন।

তাছাড়া ছাত্রলীগ নেতা জীবনকে অস্ত্রকাণ্ডে ফাঁসানো হয়েছে বলে শুরু থেকেই দাবি করে আসছিল তার পরিবার। তবে তার পরিবারের দাবি ‘আব্দুল্যাহ’ নামের এক যুবক জীবনকে ফাঁসিয়েছেন। তাকে র‌্যাব সদস্যরা গ্রেফতারের পর আব্দুল্যাহ সোমবার ভারতে পালিয়ে গেছে বলেও দাবি করেছেন জীবনের পরিবার। সেখান থেকে জীবনের পরিবারকে হোয়াটসঅ্যাপে ফোন করে মূলহোতা আব্দুল্যাহ এঘটনার দায় স্বীকার করে নিয়েছেন বলেও জানিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, আব্দুল্যাহ চাঁদপুর মাদরাসার এলাকার আফসার আলীর ছেলে। কয়েক বছর আগেও মাটির দোঁ-চালা কুঁড়ে ঘরে বসবাসরত আব্দুল্যাহর সংসারে নুন আনতে পান্তা ফুরাতো রোজ। বর্তমানে সে অনেক ধন সম্পদের মালিক বনে গেছেন।

গ্রেফতার হওয়া ছাত্রলীগ নেতা জীবনের বড়বোন শান্তা মারিয়া জানান, রবিবার বিকেল থেকে তার ভাই বাড়িতেই অবস্থান করছিল। সন্ধ্যার দিকে আব্দুল্যাহ জীবনকে ফোন করে বাড়ি থেকে ডেকে নেয়। কথোপকথনে আব্দুল্যাহ জীবনকে বলে, ঢাকা থেকে তার কয়েকজন বন্ধু এসেছে, তাদের সাথে জীবনের দেখা করাবে। কথোপকথন শেষে বাড়ি থেকে পায়ে হেটে কিছুটা দূরে পৌঁছানোর পরই র‌্যাব সদস্যদের দেখে অস্ত্রটি ফেলে আব্দুল্যাহ পালিয়ে যায়, এবং সেই ফেলে যাওয়া অস্ত্রকান্ডে জীবনকে গ্রেফতার করা হয় বলে দাবী করেন তিনি।

তিনি আরও বলেন, সকালে ভারতে পালিয়ে গিয়ে তাকে হোয়াটসঅ্যাপে ফোন করেছিল আব্দুল্যাহ। জীবনকে অস্ত্রকাণ্ডে ফাঁসিয়ে গ্রেফতার করানোর জন্য আব্দুল্যাহ মুঠোফোনে দায় স্বীকার করেছে। অবৈধ অস্ত্র দেয়ার নাম করে ঢাকার কয়েকজনের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছিল আব্দুল্যাহ। পরে প্রতারিত ব্যাক্তিরা তাদের অর্থ আদায়ের ব্যাপারে সেখানকার ছাত্রলীগ নেতাদের মাধ্যমে দেবহাটার ছাত্রলীগ নেতা জীবনসহ কয়েকজনের সহায়তা চেয়েছিলেন। এ নিয়ে কিছুদিন আগে আব্দুল্যাহর সাথে গোলযোগ বাঁধে ছাত্রলীগ নেতা জীবন সহ বেশ কয়েকজনের। বিষয়টি দুজনের মধ্যে মৌখিকভাবে কিছুটা শিথিল হলেও মনে মনে ক্ষিপ্ত আব্দুল্যাহ সেই থেকেই ছাত্রলীগ নেতা জীবনকে ফাঁসাতে ষড়যন্ত্র চালিয়ে আসছিল বলেও অভিযোগ জীবনের বোনের।

দেবহাটা থানার অফিসার ইনচার্জ শেখ ওবায়দুল্লাহ জানান, র‌্যাবের অভিযানে একজন গ্রেফতার হয়েছে। সোমবার (২৬ সেপ্টেম্বর) অস্ত্র আইনে মামলা (নং-১৭) দায়ের শেষে তাকে দেবহাটা থানা পুলিশের কাছে হস্তান্তর করে র‌্যাব।

খায়রুল/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর