দেশী মাল্টা চাষে সুদিন ফিরেছে পল্লী চিকিৎসকের

সবুজ পাতার ভিতরে থোকায় থোকায় ঝুলছে মাল্টা। রসে টইটম্বুর স্বাদে ঘ্রাণে অতুলনীয়। খেতে বেশ মিষ্টিও। আবহাওয়া অনুকূলে থাকা ও সঠিক পরিচর্যার ফলে ফলনও হচ্ছে বেশ ভালো। অল্প টাকার মধ্যে ফরমালিন মুক্ত টাটকা মাল্টা পাওয়াতে মানুষের মধ্যে এর চাহিদাও বেশি। চাষিরাও ভালো দাম পাচ্ছেন। স্থানীয় চাহিদা মিটিয়ে মাল্টা এখন অনেক জায়গায় বিক্রি  হচ্ছে খুচরা ও পাইকারিতে। দিন দিন এই চাষাবাদে আগ্রহী হচ্ছেন অনেকেই।
বগুড়ার নন্দীগ্রাম উপজেলার ভাটগ্রাম ইউনিয়নের হাটকড়ই গ্রামে সবুজে ঘেরা মাল্টা বাগান।এ বাগানের মালিক হাটকড়ই গ্রামের  আব্দুল জোব্বার । পেশায় একসময় পল্লী চিকিৎসক ছিলেন। ২০২০ সালে নিজ জমিতে মাল্টা চাষ শুরু করেন। বর্তমানে তার বাগানে ৬৫০ টি গাছ রয়েছে তার মধ্য ২৭০ টি গাছে মাল্টা ধরেছে।
আব্দুর জোব্বার উপজেলা কৃষি অফিসের পরামর্শে দুই বিঘা জমিতে মাল্টা চারা রোপণ করেন। দুই বছরের মাথায় তার বাগানে ভালো ফলন এসেছে। কোনো গাছে ১৫০টি, কোনো গাছে ২৫০টিও ফল ধরেছে। কেজিপ্রতি ১১০-১২০ টাকা দরে এ পর্যন্ত তিন টন মাল্টা বিক্রি করেছেন তিনি। এ পর্যন্ত আয় হয়েছে আড়াই লাখ টাকা। তবে আরো ৫০ হাজার টাকার ফল বিক্রি করতে পারবেন  বলে তিনি জানান।
মাল্টাচাষী আব্দুল জব্বার বলেন, আমি গাছ রোপনের দুই বছরের মধ্যেই ফল চলে আসে। দেশে প্রচুর চাহিদা থাকার কারণে মাল্টা বিক্রিতেও ঝামেলা নেই। ব্যবসায়ীরা সরাসরি বাগান থেকেই ফল কিনে নিয়ে যান। লাভজনক হওয়ায় ভবিষ্যতে আরো ১৫০ থেকে ২০০ গাছ লাগবো। আশেপাশের লোকজন আমার থেকে গাছ নিয়ে যাচ্ছে তাদেরও ফল ধরার মতো সময় হয়েছে বাগানে। প্রায় ১ হাজার মাল্টার গাছ বিক্রি করেছি। আমি নিজ উদ্যোগে তাদের পরামর্শ দেই সেই সাথে কৃষি অফিসসারদের সাথে যোগাযোগ করে দেই কোন সমস্যায় পড়লে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এই উপজেলায় মাটি ও আবহাওয়া মাল্টা চাষে উপযোগী হওয়ায় ভালো ফলনের পাশাপাশি উৎপাদিত মাল্টা খেতেও সুস্বাদু হয়। এতে দামও ভালো পাচ্ছেন চাষিরা। এ কারণে দিন দিন বাড়ছে মাল্টাচাষির সংখ্যা। এ পর্যন্ত মোট চার হেক্টর জমিতে মালটাবাগান গড়ে উঠেছে। এর মধ্যে বেশিরভাগ চাষিই বারি-১ ও ভিয়েতনাম জাতের মাল্টার চাষ করছেন।
নাজমুল/বার্তাবাজার/এম আই
বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর