ঐহিত্যবাহী কাটাগড়ের মেলা শুরু

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার রূপাপাত ইউনিয়নের কাটাগড় গ্রামের ধর্মীয় সাধক দেওয়ান শাগের শাহে্র (রহ.) মাজারের বার্ষিক ওরশ উপলক্ষে প্রতিবছর অনুষ্ঠিত হয় মেলা।

বাংলা সনের ১২ই চৈত্র শাগের শাহে্র মৃত্যু বার্ষিকীতে ওরসের পাশাপাশি বসে এই মেলা।মেলায় মাজারের ভক্ত নারী পুরুষ ছাড়াও আশপাশের এলাকা থেকে কয়েক লাখ লোকের আনাগোনা হয়।প্রতিবছরের ন্যায় এবারও তার ব্যতীক্রম ঘটেনি।লাখ লাখ লোকের আনাগোনায় মেলা তার পরিপূর্ণতা লাভ করে।

জানা যায়, প্রায় পাঁচশো বছরের ঐতিহ্যবাহী কাটাগড়ের দেওয়ান শাগির শাহ্ মেলা ১১ই চৈত্র সোমবার থেকে শুরু হয়েছে।মঙ্গলবার অনুষ্ঠিত হবে বড় মেলা।সোমবার থেকে শুরু হওয়া তিনদিনের এই আয়োজন ১৩ চৈত্র শেষ হলেও এর রেশ থাকবে মাসব্যাপি।

এ উপলক্ষে মেলা প্রাঙ্গনে পুতুল নাচ, যাদু,ভ্যারাইটি শো, মোটরবাইকশো, ফার্নিচারসহ কয়েক হাজার দোকানপাট বসে গেছে।ঐতিহ্য আর রীতি-নীতির এ মেলায় পাওয়া যায় সাঁজ বাতাশা,তালের পাখা,বাঁশের জালি,চুরি-ফিতা থেকে শুরু করে লাখ টাকা দামের খাট।তিন দিনের এ মেলা প্রায় সপ্তাহ ব্যাপি চললেও ফার্নিচার মেলা চলে প্রায় এক মাস।

মেলা উপলক্ষে আশ-পাশের গ্রামে চলছে উৎসবের আমেজ।মেলার সময় কাটাগড় গ্রামসহ আশপাশের কলিমাঝি, সূর্যোগ, সহস্রাইল, ভুলবাড়িয়া, মাইটকুমরা, গঙ্গানন্দপুর, ছত্রকান্দা, বন্ডপাশা, বয়রা,বামনগাতি প্রভৃতি গ্রামগুলোতে চলছে উৎসবের আমেজ।এ সকল গ্রামের বিভিন্ন চাকরিজীবী ও পেশাজীবীরা মেলা উপলক্ষে গ্রামের বাড়িতে আসার জন্য সারাবছর অপেক্ষায় থাকেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর