হিজাব ইস্যুতে তরুণীর মৃত্যু: ইরানের রাষ্ট্রীয় ওয়েবসাইট হ্যাকড

ইরানের সরকারি এবং সরকার সংশ্লিষ্ট গণমাধ্যমের ওয়েবসাইট হ্যাকড হয়েছে। ‘অজ্ঞাত’ হ্যাকাররা সম্মিলিতভাবে এই ঘটনার দায় স্বীকার করেছে। হিজাব ইস্যুতে পুলিশ কাস্টডিতে জিজ্ঞাসাবাদের পর ২২ বছর বয়সী তরুণী মাশা আমিনির মৃত্যু হয়। তার মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভে সংহতি প্রকাশের অংশ হিসেবে এই সাইবার আক্রমণের দাবি করা হয়েছে।

আল জাজিরার খবর অনুসারে, ইরানের প্রধান দুইটি ওয়েবসাইট টার্গেট করা হয়। তার মধ্যে একটি ‘স্মার্ট সার্ভিসেস’ যার মাধ্যমে সরকারি অনেক সেবা দেওয়া হয়। আর অন্যটি সরকারি সংবাদ এবং সাক্ষাৎ প্রকাশের ওয়েবসাইট। সাইবার আক্রমণের সঙ্গে যুক্ত একটি সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকউন্ট থেকে দাবি করা হয়েছে, ওয়েবসাইটের সকল ডাটা মুছে দেওয়া হয়েছে। তবে বুধবার ওয়েবসাইট কর্তৃপক্ষ কয়েকবার ডাটা পুনরুদ্ধার করে।

এদিকে বুধবার প্রকাশিত ভিডিওতে ইরানের কয়েকটি শহরে বিক্ষোভ হতে দেখা গেছে। তরুণীর মৃত্যু কেন্দ্র করে বিক্ষোভে অন্তত তিন ব্যক্তি নিহতের তথ্য স্বীকার করেছে ইরান।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর