পর্যটন ভিসা নিয়ে ভারতে ধর্ম প্রচার, গ্রেফতার ১৭ বাংলাদেশি

উত্তর আসামের বিশ্বনাথ জেলায় শনিবার (১৭ সেপ্টেম্বর) যে ১৭ জন বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করা হয়েছে, তারা ধর্মীয় প্রচারে অংশ নিতে ভারতে এসেছিলেন বলে জানিয়েছেন আসাম পুলিশের মহাপরিচালক (ডিরেক্টর জেনারেল) ভাস্করজ্যোতি মোহন্ত।

রবিবার (১৮ সেপ্টেম্বর) রাতে তিনি জানান, এ ব্যক্তিরা পর্যটন ভিসা নিয়ে ভারত সফরে এলেও ধর্মীয় প্রচারণায় অংশ নেওয়ার কারণেই তাদের গ্রেফতার করা হয়েছে।
কলকাতায় অবস্থিত বাংলাদেশ সরকারের সহকারী দূতাবাস বিষয়টির ওপর নজর রেখেছে এবং সংশ্লিষ্ট অফিসাররা বিষয়টি খতিয়ে দেখছেন বলে জানা গেছে।

ভাস্করজ্যোতি মোহন্ত গৌহাটিতে সাংবাদিকদের বলেন, পর্যটনের উদ্দেশ্য বিভিন্ন জায়গায় ভ্রমণ। কিন্তু এর পরিবর্তে পর্যটন ভিসার অপব্যবহার করেছেন তারা। তাদের অনেকে চিকিৎসার জন্য ভিসা নিয়ে ভারতে এসেও ধর্মীয় প্রচারণায় অংশ নিয়েছেন বলে জানান মোহন্ত। আসাম পুলিশ জানিয়েছে, ওই ১৭ জন বাংলাদেশি নাগরিক ১৩ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের কোচবিহার দিয়ে আসামে ঢোকেন।

আসাম ও বরাক উপত্যকায় বাংলাদেশ থেকে বক্তাদের আমন্ত্রণ জানানো হয় ধর্মীয় সভা বা জলসায় বক্তব্য রাখার জন্য। এই রীতি যে দীর্ঘকাল ধরে চলে আসছে, তা স্বীকার করেছেন আসাম পুলিশের মহাপরিচালক। তবে তাদের হঠাৎ কেন গ্রেফতার করা হলো, তা পরিষ্কার করেননি তিনি।

আসামে গত ছয় মাসের বেশি সময়ে অন্তত ৪২ জনকে গ্রেফতার করা হয় বিভিন্ন সন্ত্রাসী কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে। সরকারি অনুদানপ্রাপ্ত মাদ্রাসা বন্ধ করে দেওয়া হয়েছে। বেসরকারি অনুদানপ্রাপ্ত চারটি মাদ্রাসা এখন পর্যন্ত ভেঙে দেওয়া হয়েছে।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর