বাংলাদেশের অভাবনীয় অগ্রগতি হয়েছে : বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার বলেছেন, উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশ অভাবনীয় অগ্রগতি সাধন করেছে। গত ৫০ বছরে বাংলাদেশের এই অসাধারণ অগ্রযাত্রায় অংশীদার হতে পেরে বিশ্বব্যাংক গর্বিত।

সোমবার (১৯ সেপ্টেম্বর) প্রথমবার বাংলাদেশ সফরে আসছেন মার্টিন রাইসার। সফরের আগে দেওয়া বক্তব্যে এ কথা বলেন তিনি। রোববার (১৮ সেপ্টেম্বর) বিশ্বব্যাংক এ কথা জানিয়েছে।

সংস্থাটি বলেছে, রাইসার বাংলাদেশের উন্নয়ন সহযোগী, বেসরকারি খাতের নেতা, সুশীল সমাজ ও থিংক ট্যাংক সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন।

মার্টিন রাইসার বলেন, কোভিড-১৯, জলবায়ু পরিবর্তন ও ক্রমবর্ধমান বৈশ্বিক মুদ্রাস্ফীতির কারণে দক্ষিণ এশিয়ার দেশগুলো যখন হিমশিম খাচ্ছে, তখন বাংলাদেশের স্থিতিশীলতা বজায় রাখার অভিজ্ঞতা সম্পর্কে জানতে আমি আগ্রহের সঙ্গে অপেক্ষায় আছি।

বাংলাদেশে তিন দিনের সফরে রাইসার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন এবং বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকারগুলোর বিষয়ে বিশ্বব্যাংকের সহায়তা নিয়ে আলোচনা করবেন।

জার্মান নাগরিক রাইসার ২০২২ সালের ১ জুলাই দক্ষিণ এশিয়া অঞ্চলের জন্য বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এই দায়িত্ব নেওয়ার আগে তিনি চীন, মঙ্গোলিয়া ও কোরিয়ার কান্ট্রি ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। তুরস্ক ও ব্রাজিলে তিনি একই পদে দায়িত্ব পালন করেছেন।

স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে বিশ্বব্যাংক অন্যতম। এখন পর্যন্ত বিশ্বব্যাংক বাংলাদেশকে তিন হাজার ৭০০ কোটি ডলারেরও বেশি অনুদান, সুদমুক্ত ও রেয়াতি ঋণ সহায়তা দিয়েছে।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর