সিলেটে লিভার ক্যান্সার প্রতিরোধ ও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে ইমামদের দায়িত্ব ও কর্তব্য শীর্ষক সেমিনার

সিলেটে লিভার ক্যান্সার প্রতিরোধ ও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে ইমামদের দায়িত্ব ও কর্তব্য শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সিলেটের একটি অভিজাত হোটেলে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখার সভাপতি মাওলানা হাবিব আহমদ শিহাব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, জালালাবাদ লিভার ট্রাস্ট এর চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন এর ডিভিশনাল হেড অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

প্রধান অতিথির বক্তব্যে সিলেটের পুলিশ সুপার বলেন,গ্রামে ভালো মানুষ হিসেবে একসময় ইমামদের নাম সবার আগে চলে আসতো।ইমামদের সহযোগিতা করার মতন আমাদের কিছু নেই,আমরা যেমন অনৈতিক ও অপরাধ কাজে বাঁধা দিয়ে তা ধমন করি।ইমামরাও তেমনি কাজ করেন।তারপরও আইনি সহযোগিতা লাগলে সাধ্যমতো সহযোগিতা করবো।

অনুষ্ঠানে অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) লিভার ক্যান্সার প্রতিরোধ ও জনস্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা তুলে ধরেন। তিনি বলেন, ইমামরা শুক্রবারে মসজিদে বয়ান করেন, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। ইমামদের মাধ্যমে জনগণের মধ্যে জনসচেতনতা সৃষ্টি করে লিভারের ক্যানসার থেকে মানুষকে নিরাপদ রাখা সম্ভব। এছাড়াও সেমিনারে তিনি লিভার রোগ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা উপস্থাপন করেন।

এসময় বিশিষ্ট আলেমদের মধ্যে উপস্থিত ছিলেন, শায়খুল হাদিস মুহিবুল হক,গাছবাড়ি। বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন, ইপ্রএ এর উপপরিচালক, শাহ মোহাম্মদ নজরুল ইসলাম, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা রুহুল আমিন সাদি,সিলেট জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা এহসান উদ্দিন প্রমুখ।সেমিনারে এদু’টি সংগঠনের যৌথ উদ্যোগে “ইসলামের দৃষ্টিতে চিকিৎসা ও চিকিৎসা বিজ্ঞানে মুসলমানদের অবদান শীর্ষক খুৎবার” প্রকাশনা ও অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, এর পূর্বে জালালাবাদ লিভার ট্রাস্টের আয়োজনে সিলেটের সুনামগঞ্জের জগন্নাথপুর ও সদর উপজেলার ২নং হাটখোলা ইউনিয়নের উমারগাও সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং দক্ষিণ সুরমা উপজেলার নবারুণ উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গনে প্রাঙ্গনে মোট ৪ টি হেলথ ক্যাম্পের আয়োজন করে।দেশের বিশিষ্ট লিভার রোগ বিশেষজ্ঞ
অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট, সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভরের সাধারণ সম্পাদক, ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের চেয়ারম্যান এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হেপাটোলজি এলুমনাই এসোসিয়েশনের সভাপতি হিসেবে এ বিষয়ে গুরুত্বপূর্ণ কাজ করছেন।

সাইফুল/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর