সিলেটে পরিবহন ধর্মঘট সাময়িক স্থগিত ঘোষণা

সিলেটে পরিবহন ধর্মঘট সাময়িক স্থগিত ঘোষণা করেছেন শ্রমিকদের শীর্ষ নেতৃবৃন্দ।

মঙ্গলবার (১৩সেপ্টেম্বর) সন্ধ্যায় সিলেট বিভাগীয় কমিশনারের আহবানে সার্কিট হাউসে আয়োজিত বৈঠক শেষে চূড়ান্ত এই সিদ্ধান্তের কথা বার্তা বাজারকে জানান,সিলেট জেলা সি এন জি চালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং ৭০৭) এর সভাপতি মো.জাকারিয়া আহমেদ।

তিনি বলেন,পাথর কোয়ারী পরে অপর দফাগুলো খুব শিগগিরই বাস্তবতায়নের আশ্বাস দেওয়ায় আমরা আন্দোলন সাময়িক স্থগিত ঘোষণা করেছি।

বৈঠকে বসে শ্রমিকরা কি সফল হয়েছেন,শ্রমিকদের ঘোষিত ৫’দফা দাবী কী আলোরমুখ দেখবে? এমন প্রশ্নের জবাবে শ্রমিক নেতা জাকারিয়া আহমেদ বলেন,বৈঠকে আপাততঃ শ্রমিকরা সফল হয়েছেন।

সপ্তাহ খানেকের মধ্যেই এর বাস্তবায়ন আপনি দেখতে পাবেন।কেবল আইনি জটিলতার কারণে পাথরকোয়ারী ব্যতিত সব দাবীই মেনে নিয়েছে প্রশাসন।রাস্তা সংস্কার ও হবে। আমাদের উত্তাপিত দাবীগুলোর মধ্যে রাস্তা সংস্কার ও পুলিশ কমিশনার,উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক)’কে সিলেট থেকে অপসারণের ঘোষণা ছিলো।

এসব বাস্তবায়ন হলেই আমরা খুশি।তথ্য সূত্রে জানা যায়,বিভিন্ন সময় প্রশাসনের কাছে শ্রমিকরা তাদের বিভিন্ন দাবি দাওয়া উত্তাপন করেছেন।আশ্বাস ও পেয়েছেন কিন্তু প্রশাসনকে উদ্যোগ না নিতে দেখে এবং সম্প্রতি ট্রাফিক পুলিশের অতিরিক্ত হয়রানির কারণে তারা কঠোর ধর্মঘটের ডাক দিয়েছিলেন।

মঙ্গলবার (১৩সেপ্টেম্বর)বৈঠক না হলে সিলেট বিভাগ জুড়ে পরদিন ভোরবেলা থেকেই পালন হবার কথা ছিলো এই ধর্মঘট। এদিকে বৈঠক ফলপ্রসূ হওয়ায় অনির্দিষ্টকালের ডাকা ধর্মঘট শ্রমিক নেতারা সাময়িক স্থগিত ঘোষণা করায় সাধারণ মানুষের মধ্যে স্বস্তির নিঃশ্বাস কাজ করছে।

বৈঠকে সিলেট বিভাগীয় কমিশনারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও সিলেটের শীর্ষ শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। যে দাবীগুলো উত্থাপন করে শ্রমিক নেতারা অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়ে একদিনের জন্য হলেও সিলেট অচল করে দিয়েছিলেন সেগুলো হচ্ছে- সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কমিশনার ও উপ-কমিশনারের (ট্রাফিক) অপসারণ, ট্রাফিক পুলিশের হয়রানি ও রেকার বাণিজ্যসহ মাত্রাতিরিক্ত জরিমানা বন্ধ, সিলেটে শ্রম আদালতের প্রতিনিধি শ্রমিক লীগের নাম ব্যবহার করে প্রভাব বিস্তারকারী নাজমুল আলম রোমেনকে প্রত্যাহার, উচ্চ আদালতের নির্দেশনার আলোকে পাথর কোয়ারি খুলে দেওয়া, ভাঙাচোরা রাস্তাগুলোর দ্রুত সংস্কার এবং নতুন সিএনজিচালিত অটোরিকশা বিক্রি বন্ধ ও বিক্রয়কৃত গাড়ির রেজিস্ট্রেশন দেওয়া।

এ ছাড়াও অনুমোদনহীন গাড়ি যেমন-অটোবাইক, ব্যাটারিচালিত রিকশা ও ডাম্পিংকৃত গাড়ি চলাচল বন্ধ রাখার দাবি জানিয়ে আসছেন পরিবহন শ্রমিকরা।

সাইফুল/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর