এইচএসসি পরীক্ষার চূড়ান্ত সূচি-তারিখ নির্ধারণ

এ বছরের উচ্চ মাধ্যমিক এইচএসসি ও সমমানের পরীক্ষার নতুন সূচি ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। আগামী ৬ নভেম্বর শুরু হবে ২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। সোমবার (১২ সেপ্টেম্বর) এইচএসসি পরীক্ষার সূচি ও তারিখ নির্ধারণ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সই করা সূচি অনুযায়ী ৬ নভেম্বর শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা।

বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা থাকলেও এইচএসসির সময়সূচী নিয়ে ধোঁয়াশা ছিল। সেটা আজ কাটলো। যদিও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গত ১৭ জুলাই এক সংবাদ সম্মেলনে নভেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি’র সম্ভাব্য সময় জানিয়েছিলেন।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের সই করা সূচিতে জানানো হয়েছে, সব পরীক্ষা হবে ২ ঘণ্টার। এর মধ্যে বহুনির্বাচনী প্রশ্নের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল বা রচনামূলকের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবে পরীক্ষার্থীরা।

দুই ধরনের প্রশ্নের মাঝে কোনো বিরতি থাকবে না। প্রথমে বহুনির্বাচনী এবং পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর