আমদানির কথা শুনে কমতে শুরু করেছে ডিমের দাম

প্রয়োজনে ডিম আমদানি করা হবে বুধবার (১৭ আগস্ট) ডিম বাজারের পরিস্থিতি নিয়ে এমনটায় মন্তব্য করেছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এর একদিন পরেই কমতে শুরু করেছে ডিমের দাম।

বাজার ঘুরে দেখা গেছে, প্রতি হালিতে ফার্মের মুরগির লাল ডিম ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। বুধবারও রাজধানীর প্রায় সবখানে মুরগির ডিম ৬০ টাকা হালি দরে বিক্রি হওয়ার খবর পাওয়া গেছে। এর একদিন পরেই ডিমের দাম হালিতে পাঁচ থেকে ১০ টাকা কমেছে।

আমদানির ঘোষণা এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১৮ আগস্ট) প্রতি ডজন ডিমের দাম ১৬৫ থেকে ২৫ টাকা কমে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে ১০ টাকা কমে প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৫০ টাকা।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজারে দেখা গেছে, লাল ও সাদা ডিম বিক্রি হচ্ছে প্রতি হালি ৫০ টাকা করে। অথচ বুধবার বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০ টাকা। সেই হিসাবে খুচরা বাজারে একদিনের ব্যবধানে প্রতি হালি ডিমের দাম কমেছে ৫ থেকে ১০ টাকা। তবে যারা ডজন কিংবা এক কেস ডিম কিনছেন তারা আরও কমে কিনতে পারছেন।

তবে লেয়ার মুরগির ডিমের দাম কমলেও দেশি মুরগি কিংবা হাঁসের ডিমের দাম কমেনি। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা ও দেশি মুরগির ২৪০ থেকে ২৫০ টাকা।

এদিকে, গত সপ্তাহে কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ ডলার যেখানে ১২০ টাকা পর্যন্ত উঠেছিল; চলতি সপ্তাহের বুধবার ও বৃহস্পতিবার খোলা বাজারে নগদ ডলার নেমে এসেছে ১১০ থেকে ১১১ টাকায়। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে খোলাবাজারে ডলারের দাম কমেছে ১০ টাকা।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর