সরকারি রাজস্ব জমা না দিয়ে আত্মসাৎ চেষ্টা, ৪ লক্ষ টাকাসহ তহশিলদার গ্রেফতার

কোষাগারে জমা না দিয়ে সরকারি রাজস্বের অর্থ আত্মসাতের চেষ্টা করার দায়ে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার সদর ইউনিয়ন ভূমি কার্যালয়ের সদ্য বরখাস্ত হওয়া ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা (তহশিলদার) মুহম্মদ মনিরুল ইসলামকে গ্রেফতার করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে তাকে গলাচিপা জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে সোপর্দ করা হয়।

পুলিশ সুত্রে জানা যায় , সরকারি রাজস্ব আদায়ের ৪ লক্ষ ৪০০ টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে মনিরুল ইসলাম আত্মসাতের উদ্দেশ্যে রাঙ্গাবালী ইউনিয়ন ভূমি কার্যালয় থেকে বুধবার বিকেলে টাকাগুলো নিয়ে যাওয়ার সময় তাকে আটক করে উপজেলা সহকারী কমিশনার (ভূমি)। পরে রাত সাড়ে ৭ টায় তাকে রাঙ্গাবালী থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়। এ ঘটনায় ওইদিন রাত সাড়ে ১২ টায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালেক মুহিদ বাদী হয়ে তার বিরুদ্ধে রাঙ্গাবালী থানায় মামলা করেন।

ওই মামলার এজাহারে বলা হয়, বরখাস্ত হওয়ার পর বুধবার বেলা ১১ টায় দাপ্তরিক দায়িত্ব বুঝিয়ে দিতে কার্যালয়ে আসেন মনিরুল ইসলাম। পরে সম্পূর্ণ দায়িত্ব না বুঝিয়ে বিকেল সাড়ে ৪ টায় কার্যালয় ত্যাগের চেষ্টা করেন। খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সেখানে যান। এসময় মনিরুল ইসলামের ব্যাগ থেকে সরকারি রাজস্বের ৪ লক্ষ ৪০০ টাকা উদ্ধার করা হয়। যা তিনি সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাতের অভিপ্রায় করেছেন প্রতিয়মান হয়।

জানা গেছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ এবং জেলা প্রশাসকের কার্যালয়ের নির্দেশ উপেক্ষা করে নদী বন্দরের নিয়ন্ত্রণাধীন ঘাট ইজারা এবং জলমহাল নীতিমালা বর্হিভূত কাজসহ ভূমি সংক্রান্ত কাজে অনিয়ম করায় গত ২ আগস্ট থেকে ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মুহম্মদ মনিরুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়। ১০ আগস্ট জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেনের স্বাক্ষরিত একটি চিঠিতে এ আদেশ দেওয়া হয়।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালেক মুহিদ ও রাঙ্গাবালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নুরুল ইসলাম মজুমদার বলেন, ‘সরকারি রাজস্ব নিয়মানুযায়ী সরকারি কোষাগারে জমা না দিয়ে কিংবা যথাযথ কর্তৃপক্ষকে অবহিত না করে নিজ হেফাজতে নিয়ে অফিস ত্যাগ করায় স্পষ্ট প্রতিয়মান হয় যে, উক্ত আসামী (মনিরুল ইসলাম) সরকারি কর্মচারী হয়ে অসৎ উদ্দেশ্যে ও আত্মসাৎ করার অভিপ্রায়ে অপরাধমূলক ভাবে বিশ্বাস ভঙ্গ করার অপরাধে মামলাটি করা হয়।

সাব্বির/বার্তাবাজার/কা.হা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর