কোম্পানীগঞ্জে বন্যার্তরা পেল আশ্রয়কেন্দ্র শিক্ষার্থীরা পেল বিদ্যালয়

পাহাড়ি বন্যা শুরুতেই তলিয়ে কোম্পানীগঞ্জের উত্তর রণিখাই ইউনিয়নের নিম্নাঞ্চল। তখন রাস্তা-ঘর-বাড়ি ও বিদ্যালয় বন্যার পানিতে টইটুম্বুর হয়ে যায়। নিরুপায় হয়ে ঘর-বাড়ি ছেড়ে উচু অঞ্চলের জন্যে ১২টি গ্রামের বানভাসিদের ছুটোছুটি এই অঞ্চলের মানুষের শত বছরের দুঃখ। এবার সেই দুঃখের অবসান হলো। ৪ কোটি টাকা ব্যায়ে আশ্রয় কেন্দ্রের নির্মাণ হলো। এই বন্যা আশ্রয় কেন্দ্রটি এই অঞ্চলের মাধ্যমিক শিক্ষার্থীদের একমাত্র ঠিকানা দীঘলবাকেরপার-ফেদারগাঁও উচ্চ বিদ্যালয়। ভবনটি বন্যায় আশ্রয় কেন্দ্র। বন্যা শেষে শিক্ষার্থীরা ফিরবে বিদ্যালয়ে। এখানে মিলবে আশ্রয় ছড়াবে শিক্ষার আলো।

১০ থেকে ১২টি গ্রামের দুখের অবসান হলো। ৪ কোটি টাকা ব্যয়ে বহুল আকাঙ্ক্ষিত দীঘলবাকেরপার-ফেদারগাঁও উচ্চ বিদ্যালয় ও আশ্রয় কেন্দ্রের উদ্বোধন হয়। বুধবার (১৭ আগস্ট) বেলা ১২টার সময় বহুতল ভবনের উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ (এমপি)। উদ্বোধন উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও বিদ্যালয় কর্তৃপক্ষ ভবনটিকে নতুন করে সাজানো হয়েছে।

ভবন উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, সিলেটের জেলা প্রশাসক মুজিবুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদিন, সিলেটের পুলিশ সুপার (সদ্য পদোন্নতি প্রাপ্ত অতিরিক্ত ডিআইজি) ফরিদ উদ্দিন পিপিএম, গোয়াইনঘাট সরকারী কলেজের অধ্যক্ষ ফজলুর রহমান, কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শামিম আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং, থানা অফিসার ইনচার্জ সুকান্ত চক্রবর্তী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আলী আমজদ, সহ সভাপতি হুমায়ুন কবির মুছব্বির, রফিকুল হক, সাধারণ সম্পাদক আপ্তাব আলী কালা মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক অখিল চন্দ্র বিস্বাস ও ইয়াকুব আলী।

এসময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি নাসরিন জাহান ফাতেমা, সাধারণ সম্পাদিকা তামান্না আক্তার হেনা, উত্তর রণিখাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফয়জুর রহমান, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন, দক্ষিণ রণিখাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইকবাল হোসেন ইমাদ, ইসলামপুর পশ্চিম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী জিয়াদ আলী, ইছাকলস ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাজ্জাদুর রহমান সাজু, উপজেলা যুবলীগের আহ্বায়ক আলা উদ্দিন, যুগ্ম আহবায়ক আব্দুর রহমান ও রাসেল আহমদ,উপজেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা বিধান দাশ,উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি সামসুল আলম, সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান রানা, উপজেলা ছাত্রলীগ নেতা ইসফার আহমদ, হাবিবুর রহমান সহ শতাধিক আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মী।

মন্ত্রী ইমরান আহমেদের আগে সকাল সাড়ে নয়টায় ইমরান আহমদ কারিগরি কলেজ প্রাঙ্গণে নির্মিত মুজিব কিল্লার বিষয়ে সার্বিক তদারকি করেন। এরপর তিনি দীঘলবাকেরপার-ফেদারগাঁও উচ্চ বিদ্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে এক সভায় অংশগ্রহণ করেন। পরবর্তিতে বিকাল ৩টায় উপজেলা সদরে আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত এক শোক সভায় অংশগ্রহণ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজংয়ের সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অখিল চন্দ্র বিস্বাসের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, যার জন্ম না হলে আমরা একটি দেশ পেতাম না, একটি পতাকা পেতাম না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে শুধু মুখে বললে হবেনা মনে ধারণ করতে হবে। সকল অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে জবাব দিতে হবে। আলোচনা সভা শেষে মৌলানা জুনাঈদ আমানীর মোনাজাতের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টে নিহত সকল শহীদ সহ ১৯৭১ সালে নিহত সকল শহীদের রুহের আত্মার মাগফিরাত কামনা করি।

শোক সভা শেষে বন্যা ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ঢেউটিন ও নগদ ৬ হাজার টাকা প্রদান কার্যক্রম উদ্বোধন করেন।

তারিকুল/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর