ইতালিতে জাতীয় শোক দিবস পালন

বিনম্র শ্রদ্ধা ও যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ইতালিস্থ বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট অফিসে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) সকালে দেশটির রাজধানী রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব আসিফ আনাম সিদ্দিকি ও দ্বিতীয় সচিব আশফাকুর রহমানের যৌথ সঞ্চালনায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও শোকসভায় অংশ নেওয়া সকল অতিথিদের নিয়ে দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসান জাতীয় পতাকা অর্ধনমিত করেন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পণ করেন।

পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন। এ সময় জাতীয় শোক দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী উপস্থিত অতিথিদের পাঠ করে শোনান দূতাবাসের কর্মকর্তারা। এছাড়াও বঙ্গবন্ধুর গৌরবময় জীবনের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

এ সময় রাষ্ট্রদূত শামীম আহসান বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘বাংলাদেশ ও বঙ্গবন্ধু একইসূত্রে গাঁথা। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হত না। সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশকে নিজের স্বপ্নের মত করে সাজাতে শুরু করেছিলেন, কিন্ত ইতিহাসের এই কালোদিনে কিছু ঘাতক বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যার মাধ্যমে সোনার বাংলাদেশ গড়া বন্ধ করে দেয়। সেইসঙ্গে বুলেটের আঘাতে আমাদের জাতির জনককে আমাদের থেকে চিরবিদায় জানায়।

এছাড়াও তিনি বলেন, ‘বর্তমান বাংলাদেশ বঙ্গবন্ধুর যোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে খুব দ্রুতগতিতে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে অনবরত কাজ করে যাচ্ছেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা’। এছাড়াও এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘রুপকল্প- ২০২১ ও রুপকল্প- ২০৪১’ বাস্তবায়নে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

পরে সবশেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে শোক দিবসের অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

এছাড়াও একইদিনে দেশটির বাণিজ্যিক শহর মিলানের বাংলাদেশ কনস্যুলেট অফিসেও পালিত হয় ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। কনস্যুলেট অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে নিয়ে জাতীয় পতাকা অর্ধনমিত ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তাবক অর্পণ করেন কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর