অনলাইনে গাড়ি কিনে প্রতারিত হয়ে কাঠের গাড়ি বানালেন বুলবুল

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপ‌জেলার এনামুল হক অনলাইন থেকে গাড়ি কিনে প্রতারিত হয়ে শিশুদের জন্য কাঠ দিয়ে দৃষ্টিনন্দন জিপগা‌ড়ি তৈ‌রি করেছেন বুলবুল।

বুলবুলের ছোট ভাই মেয়ের জন্য অনলাইনে সাড়ে ছয় হাজার টাকা দিয়ে খেলনার প্রাইভেটকার অর্ডার দিয়েও প্রতারিত হয়েছিল। তারপর ভাতিজির আবদারে নিজেই তৈ‌রি করে ফেলেন ছোট্ট কাঠের গা‌ড়ি। বৈদ্যুতিক ব্যাটা‌রি ও সৌর বিদ্যুতের চার্জে চলবে জিপ‌টি। আর এটি তৈ‌রি কর‌তে বুলবুলের খরচ হয়েছে মাত্র ১৫ হাজার টাকা।

পাকু‌ন্দিয়া পৌর এলাকার হাপানিয়া গ্রামের যুব এনামুল হক বুলবুল এর আগেও সৌর বিদ্যুৎচালিত পরিবেশবান্ধব শব্দ, ধোঁয়া ও জ্বালানিবিহীন কাঠের জিপ গাড়ি তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছিলেন। জ্বালানিবিহীন এরইম‌ধ্যে গাড়িটি চালাতে শুরু করেছে তার ভাতিজি।

জানা গেছে, বুলবুল ক‌য়েক বছর আগে সোলার প্যানেল দিয়ে বাইক, মিনিবাস ও কাঠের জিপগাড়ি তৈরি করে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে সেরা তরুণ উদ্ভাবকের পুরস্কার পেয়েছি‌লেন। এবার তৈরি করলেন সৌর বিদ্যুৎ চালিত চার চাকার কাঠের ছোট জিপটি। তা‌কে সহ‌যো‌গিতা ক‌রে‌ছেন ছোট ভাই ইমরানুল হক।

এটি চল‌বে সৌর বিদ্যুতের প্যানেল দ্বারা। চালানো যাবে চার্জ করা ব্যাটা‌রি দি‌য়েও। গাড়িতে ১২ ভোল্টের ডিসি মোটর লাগান হয়েছে। আর তাতে রয়েছে ১২ ভো‌ল্টের ব্যাটারি। একবার চার্জ দিলে চলবে ১০ কিলোমিটার। র‌য়ে‌ছে তিন‌টি আসন।

তরুণ উদ্ভাবক এনামুল হক বুলবুল বলেন, ছোটবেলা থেকেই নতুন কিছু করার আগ্রহ ছিলে। সোলার এনার্জি চা‌লিত বাইক, মিনিবাস ও কাঠের জিপগাড়ি তৈরি করেছি, বেশ সাড়াও পেয়েছি। তবে সরকারি কোনো সুযোগ-সুবিধা না পাওয়ায় বাণিজ্যিকভাবে গা‌ড়ি তৈ‌রি সম্ভব হ‌চ্ছে না।

তি‌নি আরও জানান, ছোট ভাই তার মেয়ের জন্য অনলাইনে গাড়ি অর্ডার করে প্রতারিত হয়েছে। তাই নিজেই কাঠ দিয়ে পরিবেশবান্ধব চার চাকার গাড়িটি তৈরি করেছি।

এটি তৈ‌রি করতে এক সপ্তাহ সময় লে‌গে‌ছে। এছাড়া এ ধরনের গাড়ি বাণিজ্যিকভাবে তৈরি করতে সরকারের সহযোগিতা কামনা করেন বুলবুল।

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী বলেন, এনামুল হক বুলবুল এর আগেও সৌর বিদ্যুৎচালিত কাঠের জিপগাড়ি তৈরি করেছিলেন। যদিও উপজেলা পর্যায়ে তাকে তেমন সহায়তা করার মতো ফান্ড নেই। যদি বাণিজ্যিকভাবে এ গাড়ি তৈরি করতে চান, তাহলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ব‌লে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হ‌বে।

হুমায়ুন/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর