শেরপুরে আমন ধান চাষে ঝাঁপিয়ে পড়েছে কৃষকরা

বগুড়া তথা ঊত্তরাঞ্চলের অন্যতম শস্যভান্ডার খ্যাত শেরপুর উপজেলা সর্বজন পরিচিত ও সমাদৃত। বর্ষা মৌসুমের শুরু থেকেই কাঙ্খিত বৃষ্টি না হওয়ায় উপজেলার চাষিরা আমন ধান চাষ নিয়ে বেশ ছিলো চিন্তিত। কিন্তু গত কয়েকদিনের বৃষ্টি পাতে চাষীরা রোপণে ব্যস্ত সময় পার করছেন।

এ উপজেলায় এবার বর্ষা মৌসুমের শুরু থেকেই বৃষ্টি না হওয়ায় রোপা আমন লাগাতে কৃষকদের বিড়ম্বনায় পড়তে হয়। কিন্তু কয়েকদিনের বৃষ্টিতে আমনে চাষে ঝাঁপিয়ে পড়েছে কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলায় চলতি রোপা আমন মৌসুমে উপজেলার ১০ টি ইউনিয়নে মোট ২২ হাজার ৪০০ হেক্টর জমিতে আমন ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে উফসি এবং স্থানীয় জাতের ধান রয়েছে। এ সব জমিতে কৃষকরা আমন চাষাবাদের জন্য আষাঢ় মাস থেকেই প্রস্তুতি গ্রহণ করে থাকেন।

এই লক্ষ্যে যথাসময়েই বীজতলা তৈরির কাজও সম্পন্ন করেছিলেন। আষাঢ়-শ্রাবণ এই দুই মাসে জমি চাষাবাদও শেষ হওয়ার কথা। কিন্তু আষাঢ়ের এক মাস অতিবাহিত হলেও এই উপজেলায় কাঙ্খিত বৃষ্টির দেখা মেলেনি।

উপজেলা কৃষি অফিস সূত্রে আরো জানা গেছে, চলতি রোপা আমন মৌসুমে উপজেলার ১০ টি ইউনিয়নে বৃষ্টির আগ পর্যন্ত ১ হাজার ২০০ হেক্টর জমিতে ধান রোপণ করা হয়েছে। এরই মাঝে গত এক সপ্তাহ ধরে শ্রাবণের বারিধারা শুরু হওয়ায় কৃষকরা আমনের চারা রোপণে ব্যস্ত হয়ে পড়েছেন।

এ ব্যাপারে কুসুম্বী ইউনিয়নের খিকিন্দা গ্রামের কৃষক মনিরুজ্জামান, খামারকান্দি ইউনিয়নের খামারকান্দি গ্রামের সাইফুল, গাড়ীদহ ইউনিয়নের গাড়ীদহ গ্রামের সাবেক সেনা সদস্য রেজাউল করিমসহ অনেক কৃষকের সাথে কথা বলে জানা গেছে, ক্ষতি যতটুকু তা আগেই হয়েছে এখন বৃষ্টি হয়েছে কিছুটা হলেও ক্ষতি পুষিয়ে নেয়া যাবে।

এ ব্যাপারে উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস জানান, আমন চাষাবাদের সময় ইতোমধ্যে অনেকটা সময় পার হয়ে গেলেও শ্রাবণের বৃষ্টি হওয়ায় কৃষকরা তাদের জমিতে রোপণ কাজ শুরু করেছেন। পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় জমি রোপণে একটু বিলম্ব হলেও কাঙ্খিত বৃষ্টি হওয়ায় সেই ক্ষতি পুষে উঠতে পারবে। এ ক্ষেত্রে উপজেলায় আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা নেই।

রাশেদুল/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর