পুলিশ সামিটে অংশ নিতে পারবেন কি না, সে বিষয়ে খোঁজখবর নিচ্ছে বাংলাদেশ

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, পুলিশ সামিটে অংশ নিতে কর্মকর্তারা যুক্তরাষ্ট্রে যেতে পারবেন কি না, সে বিষয়ে খোঁজখবর নিচ্ছে বাংলাদেশ। সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন।

র‌্যাব কর্মকর্তাদের ওপর দেয়া মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে দেশটির সহায়তা চেয়েছে ঢাকা। এ ছাড়া চীন ইস্যুতে বাংলাদেশকে জাতিসংঘ সনদ মেনে চলার পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার

৪ দিনের ঢাকা সফরের তৃতীয় দিনে সোমবার (৮ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন। তার সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পিটার হাসসহ একটি প্রতিনিধিদল।

মার্কিন এ প্রতিনিধিদলটি প্রথমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ২ ঘণ্টা বৈঠক করে। পরে ফরেন সার্ভিস একাডেমিতে সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন মিশেল জে সিসন।

পরে পররাষ্ট্র সচিব সাংবাদিকদের জানান, বাংলাদেশের পক্ষ থেকে র‌্যাবের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার ব্যাপারে আবারও দেশটির স্টেট ডিপার্টমেন্টের কাছে আইনি সহায়তা চাওয়া হয়েছে।

গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি জানান, জাতিসংঘের পুলিশপ্রধান সম্মেলনে আইজিপি বেনজীর আহমেদের দেশটিতে প্রবেশের নিষেধাজ্ঞার পরেও যেতে পারবেন কি না, তা জানার চেষ্টা চলছে।

নিষেধাজ্ঞা প্রসঙ্গে দ্রুত কোনো পদক্ষেপের আশ্বাস না দিয়েই মার্কিন স্বার্থসংশ্লিষ্ট বেশকিছু ইস্যু উঠে আসে আলোচনায়। পররাষ্ট্র সচিব জানান, তাইওয়ান ইস্যুতে চীনের এক দেশ এক নীতির প্রসঙ্গে সরাসরি আপত্তি না তুললেও জাতিসংঘ সনদের নীতি মেনে চলতে বাংলাদেশকে আহ্বান জানানো হয়েছে।

দ্বিপাক্ষিক বৈঠকে মানবাধিকার ইস্যুতে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার প্রসঙ্গে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে ওয়াশিংটনকে আশ্বস্ত করেছে ঢাকা। খাদ্য নিরাপত্তার আলোচনায় রাশিয়া-ইউক্রেন সংকট প্রাধান্য পেয়েছে বলেও জানান পররাষ্ট্র সচিব।

বার্তাবাজার/জে আই

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর