বিপিসির আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখতে বৃদ্ধি পেয়েছে জ্বালানী তেলের মূল্য

জনবান্ধব আওয়ামী লীগ সরকার সব সময় জনগণের স্বস্তি ও স্বাচ্ছন্দ্য বিবেচনা করে সিদ্ধান্ত নেয়। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। শুক্রবার রাত ১২টার পর থেকে এটি কার্যকর হয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও জ্বালানি তেলের মূল্য রি-এডজাস্টমেন্ট করবে সরকার।

জনগণের স্বার্থে গত ছয় মাসে (ফেব্রুয়ারি ২২ থেকে জুলাই ২০২২ পর্যন্ত) বাংলাদেশ পেট্টোলিয়াম কর্পোরেশন জ্বালানি তেল বিক্রয়ে ৮০১৪.৫১ কোটি টাকা লোকসান দিয়েছে। বর্তমানে আন্তর্জাতিক তেলের বাজার অস্থিতিশীল পরিস্থিতির কারণে বিপিসির আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখতে মূল্য সমন্বয় করতে বাধ্য হয়েছে সরকার ।

শুধু বাংলাদেশ নয় বরং বিশ্ববাজারে জ্বালানি তেলের উর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিভিন্ন দেশে নিয়মিত তেলের মূল্য সমন্বয় করে থাকে।

তবে এশিয়ার অন্যান্য দেশের তুলনায় স্বল্পমূল্যে বিক্রি করছে বাংলাদেশ। ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ১১৪ টাকা। যা এশিয়ার অন্যান্য দেশেগুলোর মধ্যে নেপালে প্রতি লিটার ডিজেল ১২৭ টাকা, ইন্দোনেশিয়া ১৩৮, সিঙ্গাপুর ১৮৯ টাকা ও হংকং এ ২৬০ টাকা বিক্রি হচ্ছে।

বার্তাবাজার/হৃ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর