শিক্ষা খাতে আমরা যুক্তরাষ্ট্রের কাছাকাছি আছি: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশের শিক্ষাব্যবস্থার ব্যাপক উন্নতি হয়েছে। জাতিসংঘ এক সমীক্ষায় জানিয়েছে, শিক্ষা খাতে আমরা ব্রাজিলসহ দক্ষিণ আমেরিকার দেশগুলো থেকে অনেক এগিয়ে এবং যুক্তরাষ্ট্রের কাছাকাছি আছি। তিনি বলেন, আজকের ডিজিটাল বাংলাদেশ না হলে শিক্ষার এত উন্নতি হতো না। করোনার কঠিন সময়ে ডিজিটাল প্লাটফর্ম থাকায় ঘরে বসেই পড়াশোনা চালিয়ে যেতে পেরেছে শিক্ষার্থীরা।

রবিবার (৩১ জুলাই) বিকেলে কুমিল্লার চান্দিনায় ডা. ফিরোজা বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজের উচ্চমাধ্যমিক শাখায় পাঠদান কার্যক্রম ও একাডেমিক ভবনের উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এ সময় তিনি বলেন, করোনার কারণে শিক্ষায় যে ঘাটতি হয়েছে, তা পূরণে পরিপূর্ণ পরিকল্পনা করা হয়েছে। এ বিষয়ে বিশেষভাবে গবেষণা করে ঘাটতিগুলো নিরূপণ করা হয়েছে। সে অনুযায়ী পরিকল্পনা করে সে ঘাটতি পূরণ করা হবে। এ সময় দীপু মনি বলেন, দেশে বিদ্যুতের সক্ষমতা যদি না থাকত, তবে অনেক আগেই দেশ শ্রীলঙ্কা হয়ে যেত। বিদ্যুৎ নিয়ে একটি মহল বিভ্রান্তি ছড়াচ্ছে। যারা চায় বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাক, মানুষ না খেয়ে থাকুক, দেশের মানুষ শান্তিতে না থাকুক, তারা বিদ্যুৎ নিয়ে সাম্প্রতিক সময়ে নানা বিভ্রান্তি ছড়াচ্ছে।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর