আমি ভীষণভাবে লজ্জিত ও দুঃখিত: দীপু মনি

শিক্ষা কার্যক্রম বন্ধ রেখে শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে রাজনৈতিক সমাবেশে অংশ নেওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। একই সাথে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রেখে রাজনৈতিক সভা-সমাবেশ না করার নির্দেশনাও দিয়েছেন তিনি।

বুধবার (২৭ জুলাই) রাতে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বঙ্গবন্ধু অলিম্পিয়াড ও শিক্ষাঙ্গন ডটকমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ নির্দেশনা দেন।

শিক্ষামন্ত্রী বলেন, খেলার মাঠ কমে যাচ্ছে, অধিকাংশ ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠ রয়েছে। এর বাইরে তেমন মাঠ নেই। ফলে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় এলাকাভিত্তিক অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে।

তিনি বলেন, এ বিষয়ে আমাদের নির্দেশনা হলো শিক্ষাপ্রতিষ্ঠান সম্পর্কিত অনুষ্ঠান তাদের মাঠে করবে। তবে বাইরের কোনো অনুষ্ঠান হোক বা হাটবাজার কিংবা মেলা শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে করতে আমরা নিরুৎসাহিত করি।

দীপু মনি বলেন, বিকল্প ব্যবস্থা না থাকলেও পাঠদান ব্যাহত করে কোনো অনুষ্ঠান করা যাবে না। তবে স্কুল-কলেজ বন্ধের দিন এসব অনুষ্ঠান করা যাবে।

গত ২৫ জুলাই রাজধানীর দক্ষিণখানে এস এম মোজাম্মেল হক শিক্ষা কমপ্লেক্সের মাঠে থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে অংশ নিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফলে ওইদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছিল বলে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়।

এ ঘটনায় দীপু মনি বলেন, আমি ভীষণভাবে লজ্জিত ও দুঃখিত। আমি ভীষণভাবে লজ্জিত ও দুঃখিত। বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠে এ ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছি। আমি জানি না সেখানে বিকল্প জায়গা ছিল কি-না।

এ ধরনের অনুষ্ঠান বিকল্প স্থানে, আর যদি বিকল্প স্থান না থাকে; তবে স্কুল-কলেজ ছুটির দিনে এ ধরনের অনুষ্ঠান করতে হবে। শিক্ষা কার্যক্রম যেন কোনোভাবে ব্যাহত না হয়।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর