জালিয়াতির অভিযোগে বিশ্বকাপের আগেই বিচারের মুখোমুখি নেইমার

কাতার বিশ্বকাপ শুরুর মাসখানেক পূর্বে বিচারের মুখোমুখি হতে হবে ফুটবল তারকা নেইমারকে। সান্তোস থেকে ব্রাজিলের এই তারকার বার্সেলোনায় যোগ দেওয়ার প্রক্রিয়ায় জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে আগামী ১৭ অক্টোবর স্পেনের একটি আদালতে শুনানি শুরু হবে। ব্রাজিলের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ডিআইএস বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেন।

এই মামলায় নেইমারের বাবা, মা ও তাদের পারিবারিক কোম্পানি এনঅ্যান্ডএনকেও অভিযুক্ত করা হয়েছে। পাশাপাশি অভিযুক্ত করা হয়েছে সান্তোসের সাবেক ম্যানেজার ওদিলিও রদ্রিগেস, বার্সেলোনার তখনকার সভাপতি সান্দ্রো রোসেল ও সহ-সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউকে।

২০১৩ সালে সান্তোস থেকে নেইমারকে কিনতে ৫ কোটি ৭১ লাখ ইউরো খরচ হওয়ার কথা প্রথমে জানিয়েছিলেন রোসেল। কিন্তু পরে বার্সেলোনা স্বীকার করে, খেলোয়াড় ও তার বাবার সঙ্গে অন্যান্য চুক্তির কারণে ট্রান্সফার ফি বেড়ে ১০ কোটি ইউরোর কাছাকাছি হয়ে যায়।

নেইমার আর বার্সেলোনার বিরুদ্ধে অভিযোগ আনে ব্রাজিলের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ডিআইএস, যাদের কাছে নেইমারের ক্রীড়া স্বত্বের ৪০ শতাংশ ছিল। নেইমারের বার্সেলোনায় যোগ দেওয়ার মূল ট্রান্সফার ফি গোপন করায় তাদেরকে ঠকানো হয়েছে বলে দাবি করে প্রতিষ্ঠানটি।

ট্রান্সফার ফির কোনো অংশ গোপন করা হয়েছে কি-না, তা নিয়ে স্পেন ও ব্রাজিলে তদন্ত হয়েছিল। সেটিরই বিচার শুরু হবে এবার। বার্সেলোনার প্রাদেশিক আদালতে ৩১ অক্টোবর পর্যন্ত শুনানি চলবে।

নেইমার ও বার্সেলোনা কর্তৃপক্ষ অবশ্য শুরু থেকেই অভিযোগ অস্বীকার করে আসছে। নেইমার, তার অভিভাবক ও বার্সেলোনা তাদের বিরুদ্ধে মামলা চালানোর বিরুদ্ধে আপিলও করেছিল। তবে ২০১৭ সালে স্পেনের হাই কোর্ট সেই আপিল খারিজ করে দেয়। ফলে বিচারের পথ উন্মুক্ত হয়ে যায়।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর