কোরবানির পশু জবাই করার নিয়ম

পবিত্র ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। এই উৎসবে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য পশু কোরবানি করে থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা। কোরবানি হলো গুরুত্বপূর্ণ তাকওয়া সমৃদ্ধ ইবাদত। ঈদের আর মাত্র একদিন বাকি।

তাই সারাদেশে পশুর হাটগুলোতে ভিড় করছেন মানুষ। নিজেদের পছন্দ মতো সামর্থ্যের মধ্যে পশু কিনতে ব্যস্ত সবাই। আর গরু কেনা হয়ে গেলেই সেটি ঈদে কোরবানি করা হবে। এবার জেনে নেওয়া যাক কোরবানির পশু জবাই করার নিয়ম।

কোরবানির পশু জবাই নিয়ম—

i. নিজের কোরবানির পশু নিজেই জবাই করা সবচেয়ে উত্তম। রাসুল (সা.) নিজের পশু নিজে জবাই করতেন। তবে অন্য কাউকে দিয়ে জবাই করানোরও সুযোগ আছে।

ii. জবাইয়ের পূর্বে পশুকে সুন্দরভাবে গোসল করিয়ে নিতে হবে।

iii. পশু জবাই করার কমপক্ষে ২ ঘণ্টা পূর্বে পশুকে প্রচুর পরিষ্কার পানি পান করাতে হবে। এতে পশুর দেহ থেকে চামড়া ছাডানো সহজ হয়।

iv. জবাইয়ের সময় পশুর মাথা দক্ষিণ দিকে এবং পা পশ্চিম দিকে রেখে অর্থাৎ কেবলামুখী করে শোয়ায়ে পূর্ব দিক থেকে চেপে ধরতে হবে, তারপর ছুরি চালাতে হবে।

v. পশু কোরবানির স্থান হিসেবে সমতল জায়গা বেছে নেওয়া উচিত।

vi. জবাইয়ের ছুরি যেন খুব ধারালো হয়, পশুর যেন কষ্ট কম হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে।

vii. একটি কোরবানির পশুর সামনে অন্য পশুর জবেহ না করা উত্তম।

viii. কোরবানির পশুর সামনে ছুরি-চাকুতে ধার দেওয়া থেকে বিরত থাকতে হবে। এতে পশু ভয় পায়। এটি কষ্ট দেওয়ারও শামিল।

xi. সীনার উপরিভাগ এবং কণ্ঠনালীর মাঝামাঝি স্থানে জবাই করতে হবে।

x. জবাইয়ের সময় আরবি নিয়ত জরুরি নয়। শুধু ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলাও যথেষ্ট। নিজের পশু কোরবানির সময় পাশে থাকা উত্তম।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর