পরিবেশ দূষণের আরেক নাম সোনারগাঁয়ের চৈতী ইন্ডাষ্ট্রিয়াল পার্ক!

নারায়ণগঞ্জ জেলার একটি উপজেলার নাম সোনারগাঁ। প্রাচীন রাজধানী হিসেবে পরিচিত সোনারগাঁ। রাজধানীর নিদর্শন আজও কালের স্বাক্ষর বহন করে আছে। এখানে রাজধানী না থাকলেও এই সোনারগাঁয়ে গড়ে উঠেছে বিশাল বিশাল শিল্প প্রতিষ্ঠান। কিন্তু এলাকার পরিবেশ দূষণ করে অনেকে গুলো শিল্প প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। তার মধ্যে চৈতী ইন্ডাষ্ট্রিয়াল পার্ক একটি।

এই প্রতিষ্ঠানটি পরিবেশের কোন আইন না মেনে পেশী শক্তি ও অর্থ শক্তি ব্যবহার করে ইন্ডাষ্ট্রিজটি পরিচালনা করছে।

প্রথমত: তারা শিশু শ্রম আইন না মেনে শিশু শ্রমিক নিয়োগ দিয়ে কম মজুরীতে বেশী পরিমান কাজ করাচ্ছে। তারা কোন কিছুর তোয়াক্কা না করে যা ইচ্ছা তা করে যাচ্ছে। ইন্ডাষ্ট্রিজটি যেখানে অবস্থিত সেখানে রয়েছে আবাসিক এলাকা। আবাসিক এলাকার লোকজন পরিবেশ দূষণ সহ্য করে বসবাস করছে। কিছু করারও সাহস পাচ্ছে না। আবাসিক এলাকার লোকজন। তাদের প্রভাব এত বেশী যে কেউ কিছু বলার সাহস পাচ্ছে না।

পরিবেশ দূষণের ফলে এলাকার রোগ ব্যাধি ছড়িয়ে পড়েছে। স্থানীয় প্রশাসন দেখে না দেখার ভান করে আসছে। নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তর জেনেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেনা কোন অদৃশ্য হাতের কারসাজি রয়েছে বলে এলাকার ভ‚ক্তভোগীরা মনে করছে।

এলাকাবাসী চৈতী ইন্ডাষ্ট্রিয়াল পার্কের হাত থেকে রক্ষার জন্য উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন সেই সাথে চৈতী ইন্ডাষ্ট্রিয়াল পার্কের পরিবেশ দূষণের হাত থেকে রক্ষার জন্য উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্র্ষণ করেন সেই সাথে চৈতী ইন্ড্রষ্ট্রিয়াল পার্কেটি সরিয়ে নেয়ার দাবি জানান।

এবিষয়ে চৈতী ইন্ডাষ্ট্রিয়াল পার্কের মালিক পক্ষ ও ম্যানেজ সেন্টারের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হলে তাদের পাওয়া যায়নি।

মীযানুর/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর