পদ্মা সেতুর আদলে কালুরঘাট সেতু নির্মাণের প্রস্তাব

পদ্মা সেতুর আদলে চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর ৬ হাজার ৩৪১ কোটি টাকা ব্যয়ে কালুরঘাট এলাকায় একটি সেতু নির্মাণের প্রাথমিক নকশা তৈরি করেছে কোরিয়ার একটি প্রতিষ্ঠান। সেতুটি হবে ৭৮০ মিটার দীর্ঘ। ভায়াডাক্ট হবে ৫ দশমিক ৬২ মিটার এবং স্প্যান হবে ১০০ মিটার। আর সেতুর উচ্চতা হবে ১২ দশমিক ২ মিটার।

বুধবার (৬ জুলাই) চট্টগ্রাম রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দপ্তর সিআরবিতে অনুষ্ঠিত এক সভায় এ কথা জানানো হয়েছে। কালুরঘাট রেল কাম সড়ক সেতুর অগ্রগতি নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

সেতুর সম্ভাব্য দাতা সংস্থা কোরিয়ার রাষ্ট্রায়ত্ত এক্সিম ব্যাংকের নিয়োগ করা প্রতিষ্ঠান ইওসিন ইঞ্জিনিয়ারিং করপোরেশন অ্যান্ড দোহা প্রাথমিক সমীক্ষা শেষে সেতু নির্মাণের স্থান, নকশা, ব্যয় ও নির্মাণকাল নিয়ে প্রাথমিক প্রস্তাবনা সভায় রেলওয়ের কাছে তুলে ধরে।

সভা শেষে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন সাংবাদিকদের বলেন, প্রাথমিক সমীক্ষা অনুযায়ী প্রস্তাবিত নকশায় বলা হয়েছে, ব্রিজের ওপরের ডেকে থাকবে সড়ক যোগাযোগের পথ। নিচে থাকবে রেললাইন। দুটিই ডাবল লেন হবে। মোট পিলার থাকবে আটটি।

তিনি আরও বলেন, সেতুর নির্মাণ কাজ যাতে দ্রুত শুরু করা যায় সেজন্য চেষ্টা চলছে। টেন্ডার কার্যক্রম শেষ করতে ৭-৮ মাস লাগবে। আগামী আগস্ট মাসে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেওয়া হবে। এ বছরেই সমস্ত টেন্ডার জটিলতা শেষ হবে। চলতি বছরেই কালুরঘাট সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপনের চেষ্টা চলছে। পদ্মা সেতুর আদলে এ সেতু নির্মিত হবে। ওপরে গাড়ি চলবে, নিচে ট্রেন। এ সেতুর সমস্ত ব্যয় বহন করবে কোরিয়ান সরকার। চলতি বছরেই সেতুর ভিত্তিফলক স্থাপন করা হবে।

চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদ বলেন, ২০১০ সালে কর্ণফুলী তৃতীয় সেতু উদ্বোধন করতে এসেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন আমরা সিডিএর মাঠে একটি জনসভা করেছিলাম। সেখানে তিনি ঘোষণা করেছিলেন যে, কালুরঘাটেও আরও একটি সেতু নির্মাণ করে দেবেন। যে সেতুতে একপাশে গাড়ি এবং নিচে ট্রেন চলতে পারবে। এখন স্বপ্নের সেই সেতুটি নির্মিত হতে যাচ্ছে। কালুরঘাটে নতুন সেতু নির্মাণে আমার আগে যিনি এলাকার এমপি ছিলেন তিনিও চেষ্টা করেছিলেন। কিন্তু হয়নি। দুর্ভাগ্য হচ্ছে, বিভিন্ন জটিলতার কারণে এটি একনেকে গিয়েও ফেরত এসেছে। তখন কিন্তু খরচও অনেক কম ছিল। শেষ পর্যন্ত আমি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর এটি নিয়ে আবার কাজ শুরু করি।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর