নান্দাইলে নিজের নামে কোরবানির গরুর নাম, ওজন ৩০ মন

ঈদুল আযহার চাঁদ দেখা গেলেই দেশের বড় আকারের গরুগুলোকে বস, টাইগার, রাজাবাবু ইত্যাদি আকর্ষণীয় নাম দিয়ে থাকেন খামারিরা। মূলত ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতেই এমনটা করা হয়।

সম্প্রতি তারকাদের নামেও গরুর নামকরণ করতে শোনা যাচ্ছে। কিন্তু নান্দাইল উপজেলায় ঘটেছে এর ব্যতিক্রম। খামারি নিজের নামের সাথে মিল রেখে পালিত গরুর নাম রেখেছেন ‘কালো নজরুল’।

জানা গেছে, উপজেলার বীর ঘোষপালা গ্রামের নজরুল ইসলাম নিজের নামের সাথে মিল রেখে পালিত গরুর নাম রেখেছেন ‘কালো নজরুল’।ষাঁড় গরুটির ওজন প্রায় ৩০ মন।

বৃহস্পতিবার স্থানীয় বাঁশহাটি পশুর হাটে বিক্রির জন্য তোলা হবে ‘কালো নজরুলকে’। ব্যতিক্রমী নাম ও আকারে বড় হওয়ায় গরুটিকে দেখার জন্য নজরুলের বাড়িতে উৎসুক জনতার ভিড় লেগে থাকে। খামারি নজরুল গরুটির দাম হাকিয়েছেন ১০ লাখ টাকা।

খামারী নজরুল ইসলাম জানান, তাঁর খামারে ৮টি ষাঁড় গরু পালন করছেন। এবার কোরবানির উপলক্ষে ‘কালো নজরুল’ ও সাদা রঙয়ের দুটি গরু বাজারে তুলবেন। ক্রেতাদের কাছে আকর্ষণীয় করতে তিনি এই নাম দিয়েছেন।

নজরুল বলেন, নিজের পালিত গরু নিজের নামে নামকরণ করতে কোন সমস্যা নেই। এটা তার ভালই লাগে। খামারের সবগুলো ষাঁড় আমার পালিত গাভীর বাছুর। ছোটকাল থেকে লালন পালন করে বড় করেছি। উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তাদের পরামর্শে দেশীয় খাবার খাইয়ে নিজের সন্তানের মত বড় করেছি।

নান্দাইল উপজেলা প্রাণি সম্পদ হাসপাতালের ভেটেরিনারি সার্জন (দায়িত্বপ্রাপ্ত) ডা. অমিত দত্ত বলেন, ঈদুল আযহা উপলক্ষে এই উপজেলায় ১০ হাজার ২৩৫ টি গবাদি পশুর চাহিদা রয়েছে। আর চাহিদার চেয়ে ১ হাজারটি পশু উদ্বৃত্ত রয়েছে।

ফয়সাল/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর