ফটিকছড়িতে লোডশেডিংয়ে উৎপাদন ব্যাহত, অতিষ্ঠ জনজীবন

বিদ্যুৎ এই আছে, এই নেই। কদিন ধরে লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে উঠেছে ফটিকছড়ি মানুষের জনজীবন। হঠাৎ লোডশেডিং শুরু হওয়ায় ভ্যাপসা গরমে জনজীবন আরও বিপর্যস্ত হয়ে উঠেছে।

বেশি বিপাকে পড়েছেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর মধ্যে গেল দু’দিন ধরে বিদ্যুতের ভেল্কিবাজিতে দুর্ভোগের মাত্রা চরমে পৌঁছেছে। শুধু দিনের বেলায় নয়, গভীর রাতেও চলছে বিদ্যুতের লুকোচুরি খেলা। সবমিলিয়ে জনজীবনে নাভিশ্বাস অবস্থা।

এদিকে ঋতুবদল ও প্রচণ্ড গরমে জনজীবনে নানা অসুখ, বিশেষ করে ডায়রিয়া, জ্বর ও কাশিতে আক্রান্ত হচ্ছেন অনেকে। আবার অনেকেই পড়ছেন হিটস্ট্রোকে।

কোরবানির ঈদকে কেন্দ্র কেন্দ্র করে ছোট-বড় গড়ে ওঠা পশুর খামার গুলোতেও বিড়ম্বনায় পড়তে হচ্ছে খামারিদের। লোডশেডিংয়ের কারণে বড় জাতের গরু গুলোকে প্রয়োজন অনুযায়ী ফ্যানের বাতাস, পানি সরবরাহ দিতে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন খামারিরা।

পাইন্দং ইউনিয়নের খামারি মতিউর রহমান বলে ” বিদ্যুতের কারণে ব্যাপক বিড়ম্বনায় পড়তে হচ্ছে, গরুগুলোর পরিচর্যা নিয়ে বড় দুশ্চিন্তায় আছি। ঠিক মত পানি ও ফ্যানের বাতাস সর্বরাহ দিতে পারছি না।

একই কারণে চরম দু্র্ভোগে পড়েছেন সুন্দরপুরের টাইলসমিস্ত্রি পারভেজ। তিনি জানান, লোডশেডিংয়ের কারণে একদিনের কাজ তিন দিনও শেষ হচ্ছে না। মনে হচ্ছে অদি যুগে এসে পড়েছি।

এসএসসি পরীক্ষার্থী ফারজানা ইয়াসমিন বলেন, কদিন পরেই পরীক্ষার আর এখন ঠিক মতো পড়তে পারছিনা। যে হারে লোডশেডিং শুরু হয়েছে পড়তে বসলেই বিদ্যুৎ চলে যায়।

তবে ফটিকছড়ি জোনাল অফিস বলছে, ফটিকছড়িতে ৩৮ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হলেও যা এখন মিলছে চাহিদার অর্ধেক তথা ১৯ মেগাওয়াট মাত্র। যা হাটহাজারী গ্রীড থেকে ৮/৯মেঃওঃ, বারইয়ার গ্রীড থেকে ০৩মেঃওঃ, মদুনাঘাট গ্রীড থেকে ৭মেঃওঃ বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর আওতাধীন ফটিকছড়ি জোনাল অফিসের ডিজিএম মহিন উদ্দীন এসব তথ্য নিশ্চিত করে দৈনিক ফটিকছড়িকে বলেন, ফটিতছড়িতে প্রয়োজন অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ না পাওয়ায় লোডশেডিং সৃষ্টি হচ্ছে।

এছাড়া সম্প্রীত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের জ্বালানী হিসেবে ব্যবহৃত গ্যাস ও তেলের সংকট থাকায় বিদ্যুতের উৎপাদন কম হচ্ছে। তাই আমাদের যতটুকু প্রয়োজন সে অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ পাচ্ছি না। এটি সারাদেশে একই অবস্থা বলা যায়।

ইউসুফ/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর