হজ কেন্দ্র করে মক্কায় নিরাপত্তা মহড়া

পবিত্র হজ চলাকালে যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে তৎপর সৌদি আরবের নিরাপত্তা বাহিনী। এরই অংশ হিসেবে মক্কার একটি প্যারেড গ্রাউন্ডে সামরিক মহড়া দেন দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। রবিবার (৪ জুলাই) হাজিদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে এ মহড়া চালানো হয় বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

পবিত্র হজ করতে আসা হাজিদের নিরাপত্তার ওপর যদি কোনো আক্রমণ হয়, সেগুলো কিভাবে তাৎক্ষণিক মোকাবেলা করা হবে। এছাড়াও পরিস্থিতি নিয়ন্ত্রণ, হামলাকারী ব্যক্তিকে আটক করা এবং আহতদের সরিয়ে নেওয়ার বিষয়গুলো ছিল মহড়ায়।
পবিত্র হজে হাজিদের নিরাপত্তায় সৌদিতে পুরুষ সেনা সদস্যদের পাশাপাশি নারী সেনাদের একটি দল নিয়োগ দিয়েছে সৌদি সরকার। মক্কা ও মদিনায় তাদের মোতায়েন করা হবে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তালাল আল শালহুব জানান, ‘আমাদের নিরাপত্তা ও সামরিক বাহিনীর সদস্যরা সামরিক মহড়ায় অংশ নিয়েছেন। আমরা হজযাত্রীদের সার্বিক নিরাপত্তা দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।’

গেল দু-বছর করোনা মহামারির কারণে সীমিত পরিসরে হজ পালন করা হয়। এ বছর করোনার প্রকোপ কমে আসায় হজ পালনের সুযোগ পাচ্ছেন ১০ লাখের বেশি মুসল্লি। বিশ্বে করোনা দেখা দেওয়ার আগে ২০ লাখেরও বেশি মানুষ হজ করতেন।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর