পাবনায় পোষা প্রাণীদের বিনামূল্যে মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

পাবনায় পোষা প্রাণীদের জন্য দিনব্যাপী বিনামুল্যে মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। জেলা শহরের সেন্ট্রাল গার্লস হাইস্কুলে ফেসবুক ভিত্তিক সংগঠন পাবনা এ্যানিমেল লাভার হাব ও বন্ধুসভা যৌথভাবে এক কর্মসুচির আয়োজন করে। এতে চিকিৎসা সেবা ও ওষুধ দিয়ে সহযোগিতা করেছে পাবনা ভেট এন্ড পেট কেয়ার নামে একটি সংগঠন।

আয়োজকরা জানান, জেলা শহরের বহু সৌখিন মানুষ বাড়িতে বিড়াল, কুকুর, খরগোশ ও পাখি পালন করেন। প্রয়োজনীয় চিকিৎসা ও ভ্যাকসিনের জন্য এসব প্রাণী মাঝে মধ্যে অসুস্থ্য হয়ে মারা যায়। ফলে এসব প্রাণীর সঠিক যত্ন ও প্রয়োজনীয় চিকিৎসা দিতেই এই আয়োজন করা হয়। সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত এই চিকিৎসা সেবা কার্যক্রম চলে। দিনব্যাপী এ কার্যক্রমে কুকুর, বিড়াল, খরগোশ ও পাখি সহ বিভিন্ন ধরনের শতাধিক প্রাণীকে প্রাথমিক চিকিৎসা প্রদান, কৃমিনাশক ওষুধ ও ভ্যাকসিন দেয়া হয়। চিকিৎসা সেবা প্রদান করেন প্রাণী চিকিৎসক এস মামুন।

দুপুরে সরেজমিন গিয়ে দেখা যায়, পরম যন্ত্রে পোষা প্রাণী নিয়ে হাজির হয়েছেন মালিকেরা। বিভিন্ন নামে প্রাণীগুলোকে ডাকছেন তাঁরা। আদর-যত্নের মধ্যেই এসব প্রাণীকে চিকিৎসা দিচ্ছেন চিকিৎসক।

জেলা শহরের মনসুরাবাদ আবাসিক এলাকা থেকে দুইটি বিড়াল নিয়ে এসেছিলেন সুমাইয়া আক্তার। তিনি জানান, প্রাণী দুইটি তাঁদের পরিবারের অংশ হয়ে গেছে। কিন্তু ওষুখ বিষুখে তাঁরা এদের চিকিৎসা দিতে পারেন না। শহরে প্রাণীদের চিকিৎসার তেমন ব্যবস্থাও নেই। তাই মেডিকেল ক্যাম্পে এসেছেন।

শালগাড়িয়া মহল্লার শিহান হোসেন বলেন, তাঁর বিড়ালটি ঠিকমত খাবার খাচ্ছিল না। তাই চিকিৎসা নিতে এসেছেন। প্রয়োজনীয় চিকিৎসা পেয়েছেন। এতে তিনি বেশ খুশি।

এ প্রসঙ্গে জানতে চাইলে পাবনা বন্ধুসভার সহ-সভাপতি মেহেদী হাসান বলেন, মানুষের শখের বসে বাড়িতে বিভিন্ন প্রাণী পোষেন। কিন্তু বহু প্রাণী রোগে আক্রান্ত হয়ে কষ্ট পায়। বাকহীন এসব প্রাণীদের জন্যই আমাদের এই আয়োজন। প্রাণীগুলোকে চিকিৎসা দিতে পেরে আমরা আনন্দিত।

মাসুদ/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর