কোরবানির হাট কাঁপাবে দুর্গাপুরের ৩২ মণ ওজনের সুসং রাজা

এবার কোরবানির পশুর হাটে আলোচনায় রয়েছে নেত্রকোনার দুর্গাপুরের সুসং রাজা। এবার ঈদের বাজার কাঁপাবে এ গরুটি। নেত্রকোনার দুর্গাপুর উপজেলার চন্ডিগড় ইউনিয়নের কেরনখলা গ্রামের কৃষক মোস্তফা সাড়ে দুই বছর ধরে ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি নিজের সন্তানের মত লালন পালন করে বড় করেছেন। সুউচ্চ হওয়ায় আদর করে ষাঁড়টির নাম দিয়েছেন সুসং রাজা। সুঠাম দেহের অধিকারি সুউচ্চ এই ষাঁড়টির ওজন ৩২ মণ।

সুসং রাজার নিয়মিত খাবারের তালিকায় রয়েছে ভুট্টা, খড়-ঘাস, গমের ভুসি, ছোলাবুট, ধানের কুড়া,ও মালটা, পেয়ারা, কলা। এবার কোরবানির হাটে ষাঁড়টি বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন মোস্তফা। তিনি ষাঁড়টির দাম চাচ্ছেন ১৩ লাখ টাকা তবে নায্য মূল্যে পেলে তিনি বিক্রয় করবেন। প্রতিদিন উৎসুক মানুষ সুসং রাজাকে দেখতে ভিড় জমাচ্ছেন মোস্তফার বাড়িতে।

সুসং রাজার মালিক মোস্তফা জানান, অনেক শখ করে দুই বছর ধরে এই ষাঁড়টিকে আমি দেশীয় খাবার খাইয়ে যত্ন করে বড় করেছি। আমি বাড়ি না থাকলে পরিবারের সদস্যরা তাকে দেখাশুনা করেছে। খাবারের জন্য প্রতিদিন সুসং রাজার জন্য এক হাজার টাকা খরচ হয়। কৃত্রিম কোনোকিছু খাওয়ানো হয় না। ঈদ বাজারে আশা করছি ভালো দামে গরুটি বিক্রি করতে পারবো। মোস্তফার ইচ্ছা সুসং রাজাকে বিক্রি করে এলাকার চারটি মসজিদে ফ্যান ও বন্যাদুর্গতের পাশে দাঁড়াবে। তার এই মানসিকতা সত্যিই প্রশংসার দাবিদার।

স্থানীয়রা বলছে, মোস্তফা খুব কষ্ট করে নিজের সন্তানের মত ষাঁড়টিকে লালন পালন করেছে। ঈদে যেনো তিনি এটার নায্য মূল্যে পায়।

রাজেশ/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর