ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের নির্দেশ

গার্মেন্টসসহ সব সেক্টরের শ্রমিকদের বেতন-বোনাস ঈদুল আজহার ছুটির আগে ৭ জুলাইয়ের মধ্যে পরিশোধের জন্য মালিকদের নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। রোববার (৩ জুলাই) এক বিবৃতিতে শ্রম প্রতিমন্ত্রী এ নির্দেশ দেন।

গত ২৮ জুন রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলনকক্ষে শ্রম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রণালয়ের আরএমজি বিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ-টিসিসি এবং ২৯ জুন জাতীয় ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ-টিসিসি সভার সিদ্ধান্ত মোতাবেক এই নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, দুটি সভায় সিদ্ধান্ত হয়েছে গার্মেন্টসসহ রাষ্ট্রায়ত্ত, বেসরকারি, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সব খাতের শ্রমিকদের ঈদুল আজহার বোনাস, জুন মাসের বেতন এবং যদি কোনো শ্রমিকের বেতন-ভাতা বকেয়া থাকে তাও ঈদের ছুটির আগে ৭ জুলাইয়ের মধ্যেই মালিকদের প্রদান করতে হবে।

ঈদে শ্রমিকদের ছুটি প্রসঙ্গে তিনি বলেন, আমাদের সভায় সিদ্ধান্ত হয়েছে সরকারি ছুটির সঙ্গে মিলিয়ে আলোচনার মাধ্যমে মালিকরা শ্রমিকদের ছুটি প্রদান করবেন। তবে বিশেষ ক্ষেত্রে যেমন জরুরি রপ্তানির প্রয়োজনে শ্রমিকদের সঙ্গে আলোচনা সাপেক্ষে ছুটি সুবিধামতো প্রদানের বিষয়টি উল্লেখ্য করেন প্রতিমন্ত্রী।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর