ব্রিজ নির্মাণে ধীরগতি, বিকল্প রাস্তায় মানুষের দুর্ভোগ!

লালমনিরহাটের হাতীবান্ধা-দইখাওয়া সড়কের তিনটি ব্রিজের নির্মাণ কাজ চলছে ধীর গতিতে। নির্মাণ কাজের জন্য প্রায় দুই বছর ধরে ওই সড়ক দিয়ে চলাচলকারী বিভিন্ন যান চালক ও যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।পাশাপাশি নির্মাণাধীন ব্রিজে ব্যবহৃত পাকথরসহ বিভিন্ন উপকরণের মান নিয়েও স্থানীয়দের মাঝে প্রশ্ন দেখা দিয়েছে।

পুরনো ব্রিজ ভেঙে শুরু হয়েছে নতুন ব্রিজের নির্মাণ কাজ। ওই নির্মাণাধীন ব্রিজের পাশে বিকল্প চলাচলের জন্য বাইপাস রাস্তা তৈরি করে দেন ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু তা কোনো কাজে আসছে না।

সঠিকভাবে তৈরি না করার কারণে কাঁদা-পানিতে একাকার বাইপাস দিয়ে চরম ঝুঁকি নিয়ে যানবাহন পার করছেন চালকেরা। খানাখন্দে পড়ে দুর্ঘটনার শিকার হচ্ছে। আর যাত্রীরা পায়ে হেঁটেই পার হচ্ছেন। এতে সীমাহীন ভোগান্তিতে পড়েছে প্রতিদিন ওই সড়ক দিয়ে চলাচলকারী হাজারো পথচারী।

সরেজমিনে দেখা যায়, উপজেলার পশ্চিম নওদাবাস বাবুরটারি এলাকার নির্মাণধীন ব্রিজের বাইপাস রাস্তার ওপর দিয়ে প্রতিদিন ট্রাক, অটোরিকশা, মোটরসাইকেল আরোহীসহ মালবাহী ও যাত্রীবাহী যানবাহন চলাচল করে৷ এ ছাড়া উপজেলার নওদাবাস, গোতামারী ও ভেলাগুড়ী ইউনিয়নের হাজারো মানুষ যাতায়াত করেন এ ব্রিজের ওপর দিয়ে। আর তাই ব্রিজ নির্মাণের ধীরগতির কারণে দুর্ভোগে পড়েছেন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ যান চালকরা।

জানা যায়, প্রায় তিন বছর আগে হাতীবান্ধা দইখাওয়া মোড় থেকে দইখাওয়া আদর্শ কলেজ পর্যন্ত ১০ কিলোমিটার ওই সড়কটির সংস্কার করা হয়। নিয়ম অনুযায়ী সড়কে থাকা চারটি পুরোনো ব্রিজে ভেঙে নতুন করে তৈরি করতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেন উপজেলা প্রকৌশলী।

এদিকে সড়কটি দুই বছর আগেই সংস্কার হলেও এখনও শেষ হয়নি উপজেলার বাবুরটারি, পূর্ব নওদাবাস ও হাতীবান্ধা আলেফমোড় এলাকার ব্রিজ নির্মাণের কাজ। চলতি বছরে পুরোনো ব্রিজ ভেঙে নতুন ব্রিজ নির্মাণ শুরু করেন দায়িত্বরত ঠিকাদারি প্রতিষ্ঠান। নির্মাণধীন ব্রিজের পাশে বিকল্প রাস্তা করার কথা থাকলে নামমাত্র বাইপাস করেন তারা। একটু বৃষ্টি হলে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়৷ আর হাটু পর্যন্ত পানি। এতে করে প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

এ ছাড়া উপজেলার হাতীবান্ধা মডেল কলেজ এলাকার ব্রিজটির নির্মাণ কাজ শেষ হলেও সেটি হয়ে পড়েছে যানচলাচলে অনুপযোগী। ব্রিজের সংযোগ সড়কের দুইপাশে খানাখন্দভরা। তাই এই ব্রিজ দিয়েও চলাচল করতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন যাত্রীরা।

সড়ক দুর্ঘটনায় এড়াতে ও পথচারীদের নিরাপদ চলাফেরার উদ্দেশ্যে ব্রিজ তিনটি দ্রুত নির্মাণ ও পাশের বিকল্প অনুপযোগী রাস্তাটি পরিকল্পিত ভাবে তৈরি করে চলাচলের উপযোগী করার দাবি স্থানীয়দের।

অটোরিকশা চালক তাহাজুল ইসলাম বলেন, প্রতিদিন এই সড়ক দিয়ে যাত্রী নিয়ে চলাচলের সময় ব্রিজের বাইপাসে দুর্ভোগ পোহাতে হয়৷ বাইপাসটি ভালো করে তৈরি না করায় এখানে এসে যাত্রীরা হেঁটে পার হয়। আর বৃষ্টি হলে-তো হেঁটে যাওয়াই কষ্ট।

স্থানীয় বাসিন্দা মমিনুর ইসলাম বলেন, কয়েকদিন আগে বাবুরটারী এলাকার ব্রিজটি ভেঙে নির্মাণ না করেই মাটি দিয়ে ভরাটের চেষ্টা চালান ঠিকাদার। এ সময় আমরা সবাই মিলে বাঁধা দিলে মাটি ভরাট বন্ধ হয়। পরে নতুন ব্রিজ নির্মাণের কাজ শুরু হয়।

উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানা যায়, গত তিন বছর আগে হাতীবান্ধা দইখাওয়া মোড় থেকে দইখাওয়া আর্দশ কলেজ পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার সড়ক সংস্থার কাজ শুরু হয়। সড়কের ব্রিজ নির্মাণসহ সকল প্রকার কাজ শেষ করতে চলতি বছরের ২২ আগষ্ট পর্যন্ত সময় দেয় এলজিইডির উপজেলা প্রকৌশলী। এ সড়কে মোট চারটি ব্রিজের বরাদ্দ দেয়া হয়েছে।

হাতীবান্ধা উপজেলা প্রকৌশলী নজির হেসেন বলেন, কয়েকদিন থেকে টানা বৃষ্টিপাতের কারণে ব্রিজ নির্মাণের সমস্যা হয়। তবে আবহাওয়া ভালো থাকলে নির্ধারিত সময়ের মধ্যেই নির্মাণ কাজ শেষ হবে। নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের বিষয়টি আমার জানা নেই, ব্যবহার করলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

পরিমল চন্দ্র/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর