আখাউড়া স্থলবন্দরে এক বছরে ৯০ লক্ষ টাকা মাশুল আদায়

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থল বন্দরে গত অর্থ বছরে আমদানী-রপ্তানী থেকে ৯০ লক্ষ ৯১ হাজার ১১৩ টাকা বন্দর মাশুল আদায় হয়েছে। যা বিগত কয়েক ২০২০-২১ অর্থ বছরের তুলনায় প্রায় ৫৩ লক্ষ টাকা বেশি।

গত অর্থ বছরে এ বন্দর দিয়ে আমদানী বেশি হওয়ায় বন্দর মাশুল বেশি আদায় হয়েছে। যা বন্দর চালু হওয়ার পরে সর্বোচ্চ বন্দর মাশুল আদায় বলে বন্দর সূত্রে জানা গেছে।

স্থলবন্দর সূত্রে জানা গেছে, গত ২০২১-২০২২ অর্থ বছরে এ বন্দর দিয়ে আমদানী হয়েছে ৪ হাজার ৫২৭ ট্রাক পণ্য এবং রপ্তানী হয়েছে ৯হাজার ২৯৮ ট্রাক পণ্য। মোট গাড়ির সংখ্যা ছিল ১৩হাজার ৮২৫ ট্রাক।

এসব ট্রাকের বন্দরে প্রবেশ ফি, ওজন চার্জ, অবস্থান চার্জ, ডকুমেন্টশন চার্জসহ অন্যান্য খাতে ভ্যাটসহ মোট ৯০লক্ষ ৬১ হাজার ১১৩ টাকা মাশুল আদায় হয়েছে। তবে বিগত বছর আমদানী বাড়লেও রপ্তানী কিছুটা কমেছে। এ বন্দর দিয়ে মাছ, রড, সিমেন্ট, তুলা, প্লাস্টিকপণ্য, কয়েলসহ আরও কিছু পণ্য রপ্তানী হয়।

সূত্রে আরও জানা যায়, বিগত ২০২০-২০২১ অর্থ বছরে বন্দর মাশুল আদায় হয় ৩৭ লক্ষ ৪০,৫৫৬টাকা। আমদানী ও রপ্তানীপণ্য বাহী ট্রাকের সংখ্যা ১১ হাজার ৭৩৪। ২০১৯-২০২০ অর্থ বছরে মাশুল আদায় হয়েছিল ২৯ লক্ষ ৭১৫৪১টাকা। গাড়ির সংখ্য ১২০৩৩টি।

বন্দর সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, আমদানীর পণ্য বাহী ট্রাক থেকে বেশি মাশুল আদায় হয়। সে তুলনায় রপ্তানীপণ্যের মাশুল কম আদায় হয়। বিগত অর্থ বছরে গম, চাল আমদানী বৃদ্ধি পেয়েছে। এছাড়া কিছু পিয়াজ, আদা ও শুটকি আমদানী হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের আমদানী-রপ্তানীকারক এসোসিয়েশনের সভাপতি হাজী মোঃ শফিকুল ইসলাম বলেন, যাদের সাথে আমরা চুক্তি করেছি পণ্য পাঠানোর জন্য ডলারের দর উঠানামার কারণে তারা আমাদের চুক্তিগুলো বাতিল করছে। এজন্য এ বছর মাছ রপ্তানী খুব কম হয়েছে। ডলারের দর স্থিতিশীলতা না হলে রপ্তানিতে বিরাট একটা নেতিবাচক প্রভাব পড়বে।

আখাউড়া স্থলবন্দরের সুপারিনটেনডেন্ট মোঃ সামাউল ইসলাম বলেন, সম্প্রতি এ বন্দর দিয়ে গম ও চাল আমদানী বৃদ্ধি পেয়েছে। এসব কারণে বন্দর মাশুল অন্যান্য অর্থ বছরের চেয়ে বেশি আদায় হয়েছে।

প্রসঙ্গত, ১৯৯৪ সালে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হয়।

পারভেজ/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর