পটুয়াখালীতে ক্ষমতার প্রভাবে নকশা বহির্ভূত ভবন নির্মাণ

পটুয়াখালী‌তে ক্ষমতার প্রভাব খা‌টি‌য়ে বি‌ধিব‌হির্ভূতভা‌বে বহুতল ভবণ নির্মা‌নের অ‌ভিযোগ উ‌ঠে‌ছে। ই‌তিম‌ধ্যে পৌরসভার পক্ষ থে‌কে ভবন নির্মানকা‌জ বন্ধ রাখ‌তে নো‌টিশ প্রদান করা হ‌য়েছে।

পৌরসভা সূ‌ত্রে জানা গে‌ছে, পৌরসভার ৪ নং ওয়ার্ডের সবুজবাগ এলাকায় গায়ের জোরে নকশা বহিভুত ভবন নির্মানের অভিযোগে ভবন নির্মানের অবৈধ অংশ এক সপ্তাহের মধ্যে সরিয়ে নেয়ার জন‌্য নোটিশ প্রদান করেন পটুয়াখালী পৌর কর্তৃপক্ষ।

জোড় যার মুল্লুক তার এমনি ধারায় গায়ের জোরে পটুয়াখালী পৌরসভার ৪ নং ওয়ার্ডের সবুজবাগে নকশা ব‌হির্ভূত একটি বহুতল ভবন নির্মান শুরু করেন মোঃ এনামুল সিকদার গং। যার হোল্ডিং নং-৩৭৯ ও ৩৮০।

এ বিষয়ে পটুয়াখালী পৌরসভার নোটিশ সূত্রে জানা গেছে, পটুয়াখালী পৌরসভার ৪ নং ওয়ার্ডের সবুজবাগ এলাকার ৩৭৯ ও৩৮০ নং হোল্ডিং এ ৪-১০-২০১৮ তারিখে প্লান নং-৫৪/১৮-১৯ এর মাধ্যমে পটুয়াখালী মৌজার জেএল নং-৩৮,দাগ নং-৮২২৪,৮২২৫,৮২৩৬,৮২৩৭ ও ৮২৩৮ তে ১০(দশ) তলা বানিজ্যিক কাম আবাশিক ভবন নির্মানের অনুমোদন গ্রহণ করে সেখানে পৌরসভার অনুমদিত নক্সা ব‌হির্ভূতভাবে ভবন নির্মান করছেন ভবন নির্মাতা।

ভবনের যে সকল নিয়ম বহিভুত কাজ করছেন, ইমারত নির্মান বিধিমালা, ১৯৯৬ এর ১৮(৪) বিধি অনুযায়ী ভবনের উভয় পার্শ্বে (পূর্ব এবং পশ্চিম) ১ মিটার (৩’’-৪”) এর স্থলে মাত্র ১’-৬’’ স্থান উন্মুক্ত রেখে ভবন নির্মান করেন। ভবনের সম্মুখে প্রধান সড়কের পার্শ্বে প্রয়োজনীয় জায়গা রেখে ভবন নির্মানের বাধ্যবাধকতা থাকলেও মাত্র ১ ফুট ৬ ইঞ্চি জায়গা উস্মুক্ত রেখে সিড়ি নির্মান করে জনসাধারনের চলাচলরুদ্ধ করে নক্সা বহিভুতভাবে ভবন নির্মান করেন। প্রতিতলায় বারান্দা অনুমোদিত নক্সায় মাত্র ২ ফুট ৭ ইঞ্চি থাকলেও ৫ ফুট ৪ ইঞ্চি চওড়া করে নির্মান করেন। বহুতল ভবন নির্মানের ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তর এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর থেকে প্রয়োজনীয় ছাড়পত্র গ্রহণ না করে ভবন নির্মান করেন।

পৌর কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন ব্যতিত ভ-ূগর্ভস্থ পানি উত্তোলনের জন্য সাব-মার্সিবল পাম্প স্থাপন করে পানি উত্তোলন করেন। দিনের বেলায় বড় ট্রাকের মাধ্যমে নির্মান সামগ্রী এনে দীর্ঘ সময় রাস্তার উপর করেন, যার ফলে রাস্তায় যানজট তৈরী হয়ে জন চলাচলে বিঘ্ন সৃষ্টি করেন। ৩০ জুন পটুয়াখালী পৌর সভার একজন কর্মচারী এ ধরনের অনিয়মের প্রশ্নতুললে নাজেহাল করা হয়।

এ ছাড়াও পথচারীরা বিভিন্ন সময় ধরনের রাস্তায় নির্মান সামগ্রীর বিষয়ে কথা বললেও তাদেরকে বিভিন্ন ধরনের ভয়ভীতি দেখান।

এতে সব অনুমোদন ব‌হির্ভূত স্থাপনা ৭ দিনের মধ্যে অপসারনের জন্য এবং অবৈধ স্থাপনা অপসারন না করে নতুন করে বর্ণিত ভবনের সকল ধরনের নির্মান কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ প্রদান করে নোটিশ জারী করেন পটুয়াখালী পৌর মেয়র মহিউদ্দিন আহম্মেদ। এই নির্দেশ অমান্য করলে স্থানী সরকার (পৌরসভা) আইন,২০০৯ এর দ্বিতীয় তফসিলের ৩৬(৩) এবং ৩৭(১) মোতাবেক আইনানুক ব্যবস্থা গ্রহন করা হবে।

এ ব্যাপারে ভবন মা‌লি‌কের সা‌থে যোগা‌যো‌গের চেষ্টা ক‌রেও তা‌কে পাওয়া যায়‌নি।

নয়ন/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর