ভেনেজুয়েলার কয়েকটি ব্যাংকের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা!

ভেনেজুয়েলার পার্লামেন্টে দ্রুতই বড় ধরনের রদবদলে সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তারা সম্মত হয়েছেন বলে দাবি করেছে বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো। সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে তার শীর্ষ সহযোগী রোবের্টো মারেরোকে গ্রেফতারের ঘটনার তীব্র নিন্দা জানান তিনি।

তবে নিকোলাস মাদুরোর অভিযোগ, তাকে হত্যার জন্য গুয়াইদোর নেতৃত্বে ষড়যন্ত্র করছিল ওই কর্মকর্তা। এদিকে, মারেরোকে গ্রেফতারের জেরে ভেনেজুয়েলার বেশ কয়েকটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

গানের তালে তালে কয়েক হাজার মানুষের সামনে স্ত্রীর হাত ধরে শনিবার এভাবেই ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে নাচতে দেখা যায়। নিজ দলের সমর্থকদের নিয়ে এক র‌্যালিতে অংশ নেন এই দম্পতি। এসময় দেশটির চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে যুক্তরাষ্ট্রের ভূমিকার তীব্র নিন্দা করেন মাদুরো। ট্রাম্প প্রশাসনকে নাৎসিবাদে সমর্থনকারী উল্লেখ করে তিনি অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র ও বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদোর নেতৃত্বে তাকে হত্যার ষড়যন্ত্র করা হয়।

সট: ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেন, আমাকে সরিয়ে দেয়ার জন্য গুয়াইদোর কাছে নিখুঁত পরিকল্পনা ছিল। মূলত যুক্তরাষ্ট্রই এটা চাচ্ছিল। এই কাজের জন্য তারা যাকে ভাড়া করে এনেছিল, তাকে আইনের হাতে তুলে দেয়া হয়েছে। এই সবকিছুরই প্রমাণ আমাদের কাছে আছে।

এরই মধ্যে, কারাকাসে বিরোধী দলের বিক্ষোভে অংশ নিয়ে গুয়াইদো বলেন, মাদুরো পার্লামেন্টে রদবদল আনার বিষয়ে ভাবছিলেন। দেশটির সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে তিনি আলোচনা করে জেনেছেন তারাও এর পক্ষে। কিন্তু এবারের মন্ত্রীসভায় মাদুরোর আর আধিপত্য থাকবে না বলে দাবি করেন গুয়াইদো। এসময় সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ তুলে তার শীর্ষ সহযোগী রোবের্টো মারেরোকে গ্রেফতারের প্রতিবাদ জানান তিনি।

গুয়াইদো বলেন, তারা আমাদের সহযোগীদের ধরে ধরে গ্রেফতার করছে। মিথ্যে অভিযোগ তুলে যা খুশি তাই করছে। এটা হতে পারে না। এই স্বৈরশাসন দেশের জনগণ কখনও মেনে নেবে না। মারেরোকে অবিলম্বে মুক্তির দাবি জানাই আমি।

মারেরোকে গ্রেফতারের প্রতিবাদে পেরুর রাজধানী লিমায় সংবাদ সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ক্ষোভ প্রকাশ করেন গুয়াইদোর স্ত্রীও।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর