কুবিতে আইপির আইন সচেতনতামূলক কর্মসূচি

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভিত্তিক আইনের শিক্ষার্থীদের সংগঠন ইনজিনিয়াস প্লাটফর্ম (আইপি) লিগ্যাল এওয়ার্নেস প্রোগ্রাম -২০২২ শীর্ষক কর্মসূচি আয়োজন করেছে। বৃহস্পতিবার (৩০ জুন) বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ প্রাঙ্গণে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে মূলত ডিজিটাল নিরাপত্তা আইন- ২০১৮, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯, নারী ও শিশু নির্যাতন দমন আইন -২০০০ এর উপর সচেতনতা সৃষ্টির উদ্যোগ গ্রহণ করে সংগঠনটি। লিগ্যাল হেল্প ডেস্কে সরাসরি আইনি জিজ্ঞাসার সুযোগের পাশাপাশি লিখিত প্রশ্ন বা আইনি সমস্যা জানানোর জন্য লিগ্যাল কোশ্চেন বক্সের ব্যবস্থা ছিলো। এছাড়াও ব্যানার, ফেস্টুন, পোস্টার প্রেজেন্টেশনে তুলে ধরা হয় আইনি সচেতনতামূলক তথ্য -চিত্র প্রদর্শনীও উপভোগ করতে দেখা গেছে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের।

দুপুরে এই কর্মসূচির উদ্বোধন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মোঃ আবু বকর ছিদ্দিক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার সাবেক ট্রেজারার ও আইন অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মোঃ সেলিম তোহা, যুগ্ম জেলা জজ মোহাম্মদ সাজ্জাদ হোসাইন এবং কুবি আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ শামীমুল ইসলাম।

এসময় আরও উপস্থিত ছিলেন, কুবি আইন বিভাগের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান সহকারী অধ্যাপক রোকসানা আকতার, সহকারী অধ্যাপক মু. আবু বকর সিদ্দিক, বিভাগের ছাত্র উপদেষ্টা সহকারী অধ্যাপক মু. আলী মুর্শেদ কাজেম, সহকারী অধ্যাপক সাঈদা তালুকদার রাহী, প্রভাষক আবু বকর সিদ্দিক, সোহরাব হোসেন, সাদিয়া তাবাসসুম তমা।

প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন, আইনি সচেতনতা সৃষ্টি করতে এটা দারুণ প্রশংসনীয় উদ্যোগ। আমিও ছাত্রজীবনে সংগঠন করেছি। বিশ্ববিদ্যালয় শুধু গতানুগতিক পড়াশোনা করার জায়গা নয়, এটা একটা উন্মোক্ত ট্রেনিং সেন্টার। সাংগঠনিক কার্যক্রমের মাধ্যমে তোমরা একে অপরের কাছ থেকে নতুন নতুন অনেক কিছু শিখতে পারবে। গণতন্ত্র, নেতৃত্ব চর্চা হবে। ভবিষ্যতে যখন তোমরা বড় বড় প্রশাসনিক বা বিভিন্ন দায়িত্ব পাবে, তখন এই অভিজ্ঞতা কাজে আসবে।

অনুষ্ঠান সম্পর্কে সংগঠনটির সভাপতি আইন দ্বিতীয় আবর্তনের শিক্ষার্থী সাফায়িত সিফাত বলেন, ইনজিনিয়াস প্লাটফর্মের পক্ষ থেকে আমরা নিত্যদিনের জীবনঘনিষ্ঠ কিছু আইনী বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে চেয়েছি। আইন না জানা কখনো অপরাধের অজুহাত হতে পারে না বরং আইন জানা ও মানা প্রত্যেকের জন্যই অত্যাবশ্যক৷ শিক্ষক, শিক্ষার্থী ও সংগঠনের সবার প্রতি অনুষ্ঠানটি সুন্দরভাবে আয়োজনে অবদান রাখার জন্য কৃতজ্ঞতা। ভবিষ্যতেও আমরা এ ধরণের কার্যক্রম অব্যাহত রাখতে চাই৷

সাজ্জাদ/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর