জমে উঠেছে মিঠাপুকুরের দেশসেরা হাঁড়িভাঙ্গা আমের বাজার

রংপুরের মিঠাপুকুরে জমে উঠেছে দেশসেরা সুমিষ্ট ও সুস্বাদু ঐতিহ্যবাহী হাঁড়িভাঙ্গা আমের বাজার। স্বাদে গন্ধে অতুলনীয় এই হাঁড়িভাঙ্গা আমটি ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠায়, এই আমের সুনাম দেশের বাইরেও ছড়িয়ে পড়েছে। হাড়িভাঙা আম এই অঞ্চলের সার্বিক অর্থনীতির চিত্র বদলে দিচ্ছে।

বৃহস্পতিবার (৩০ জুন) উপজেলার পদাগঞ্জ হাটে সরেজমিনে দেখা গেছে, হাটে ঐতিহ্যবাহী হাঁড়িভাঙ্গা আমের আড়ত বসেছে। প্রতিদিন দূর-দূরান্ত হতে পাইকাররা আসেন আম কিনতে। গড়ে ২০০ ট্রাক আম বেচাকেনা হয় এই হাটে। ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে পদাগঞ্জ আম হাট এখন প্রাণচাঞ্চল্য দেখা যাচ্ছে।

বর্তমানে হাটে পর্যাপ্ত জায়গা নেই। বেশির ভাগই বেদখল করে রেখেছে স্থানীয়রা। হাটের জায়গা সংকুলান না হওয়ায় আমচাষিরা রাস্তায় বসে আম বেচাকেনা করতেছে। রাস্তায় কাদা-পানির কারনে চলাচলে অসুবিধা সহ ভোগান্তিতে পড়েছে আম বিক্রেতা ও দূর দূরান্ত থেকে আসা ক্রেতারা।

পদাগঞ্জ হাটে আম বিক্রি করতে আসা অধিকাংশ আম চাষির সাথে কথা বলে জানা গেছে, হাটে আম বিক্রি করতে নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছেন তাঁরা। জায়গা নেই, যেটুকু আছে তার বেশির ভাগই কাদা-পানিতে পরিপূর্ণ। আম বিক্রেতারা আরাও বলেন, অন্য বছরের তুলনায় এ বছর আমের ফলন অনেকটা ভালো হয়েছে, কিন্তুু বাজারে আশানুরূপ দাম পাচ্ছেন না। আম ভেদে প্রতি মন “পাকা” আম বিক্রি হচ্ছে ৮০০শত হতে ১১০০ শত টাকার মধ্যে এবং কাঁচা আম বিক্রি হচ্ছে ১৬০০ শত হতে ২২০০ শত টাকায়। ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, সহ দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকারি ব্যবসায়ীরা আম কিনতে এসেছেন এখানে।

এই এলাকার আমবাগান মালিক ও সাবেক চেয়ারম্যান শাহ মশিউর রহমান চাপুল শাহ বার্তা বাজারকে বলেন, মিঠাপুকুরের সর্ববৃহৎ আমের বাজার হিসাবে পদাগঞ্জ হাটের সুনাম রাজধানীসহ সারা দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে। বেশিরভাগ ক্রেতারা বাজার ঘুরে দেখে শুনে নিজেরাই চাষিদের কাছ থেকে আম কিনছেন।

এ বিষয়ে খোড়াগাছ ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান আসাদুজ্জামান বার্তা বাজারকে জানায়, হাঁড়িভাঙ্গা আম আমাদের ঐতিহ্য। এই আম স্থানীয় অর্থনীতিতে চাঙ্গা ভাব এনেছে। কিন্তু, হাটে আম বেচাকেনা করার পর্যাপ্ত জায়গা নেই। বেশির ভাগ জায়গা বেদখলে রয়েছে। আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছি, আশা করি দখল কৃত হাটের জমি খুব শীঘ্রই ফাকা হবে।

পলাশ/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর