দুর্গাপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতি রক্ষা ও বিকাশে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার

নেত্রকোনার দুর্গাপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতি রক্ষা ও বিকাশে ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে এ সেমিনার হয়।

ভার্চুয়াল সেমিনারের সভাপতিত্ব করেন কালচারাল একাডেমির পরিচালক গীতিকার সুজন হাজং। এতে একাডেমির নৃত্য শিক্ষক মালা মার্থা আরেং এর সঞ্চালনায় প্রবন্ধ পাঠ করেন আদিবাসী নেতা ও কলামিস্ট সঞ্জীব দ্রং। মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

অন্যদের মাঝে আলোচনা করেন, সাবেক উপজেলা চেয়ারম্যান কবি আব্দুল্লাহ হক, সিনিয়র সাংবাদিক নিখিল মানখিন, গবেষক সৃজন সাংমা, কবি ও অনুবাদক আনিস মুহম্মদ, থকবিরিম সম্পাদক মিঠুন রাকসাম, কবি জাহাঙ্গীর যুবরাজ, রিপন বানাই প্রমুখ।

আলোচকরা বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংস্কৃতি রক্ষা ও বিকাশে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ। গণমাধ্যম ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিলীয়মান সংস্কৃতি, তাদের সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য নিয়ে প্রতিবেদন প্রকাশ করতে পারে যাতে রাষ্ট্র এসব জনগোষ্ঠীর প্রতি আরো বেশি মানবিক ও সংবেদনশীল হন।

রাজেশ/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর