এবার সুইডেন-ফিনল্যান্ডকে হুঁশিয়ারি পুতিনের

ফিনল্যান্ড ও সুইডেনে ন্যাটোর সেনা মোতায়েন হলে উচিত জবাব দেবে রাশিয়া। বুধবার (২৯ জুন) এ হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ন্যাটোর সদস্যপদের কারণে দেশ দু’টির সাথে সম্পর্কে তিক্ততা তৈরি অবশ্যম্ভাবী বলেও মনে করেন পুতিন।

ন্যাটো সদস্য তুরস্ক ফিনল্যান্ড ও সুইডেনের জোটে যোগদানের আবেদনের ওপর ভেটো তুলে নেওয়ার একদিন পর পুতিন এমন মন্তব্য করলেন। দেশ তিনটি একে অপরের নিরাপত্তা রক্ষায় সম্মত হয়েছে। হেলসিঙ্কি এবং স্টকহোমের ন্যাটোতে যোগদান কয়েক দশকের মধ্যে ইউরোপীয় নিরাপত্তা ব্যবস্থায় সবচেয়ে বড় পরিবর্তনগুলোর একটি৷

মধ্য এশিয়ার প্রাক্তন সোভিয়েত রাষ্ট্র তুর্কমেনিস্তানে আঞ্চলিক নেতাদের সঙ্গে আলোচনার পর রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে পুতিন বলেন, সুইডেন ও ফিনল্যান্ডের সঙ্গে আমাদের ইউক্রেনের মতো সমস্যা নেই। তারা ন্যাটোতে যোগ দিতে চায়, এগিয়ে যান।

পুতিন বলেন, কিন্তু তাদের বুঝতে হবে আগে কোনো হুমকি ছিল না, এখন যদি সেখানে সামরিক বাহিনী ও অবকাঠামো মোতায়েন করা হয়, আমাদের স্বাভাবিকভাবে প্রতিক্রিয়া জানাতে হবে এবং সেই অঞ্চলগুলোর জন্য একই হুমকি তৈরি করতে হবে, যেখান থেকে আমাদের প্রতি হুমকি তৈরি করা হয়।

তিনি বলেন, হেলসিঙ্কি এবং স্টকহোমের সঙ্গে মস্কোর সম্পর্ক তাদের ন্যাটো সদস্যপদ নিয়ে অনিবার্যভাবে খারাপ হবে। আমাদের মধ্যে সবকিছু ঠিক ছিল, কিন্তু এখন কিছুটা উত্তেজনা থাকতে পারে, অবশ্যই থাকবে। আমাদের জন্য হুমকি থাকলে তা অনিবার্য।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর