রাতে উইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা

তিন ফরম্যাটের ক্রিকেট খেলতে ওয়েস্ট ইন্ডিজ সফরে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। স্বাগতিকদের বিপক্ষে প্রথমেই টেস্ট খেলবে বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শুরু হচ্ছে আজ। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে রাত ৮টায় শুরু হবে এই টেস্ট।

স্বপ্নের যে পদ্মা সেতুর উদ্বোধনের ক্ষণগণনা চলছে এখন, বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সঙ্গে জুড়ে গেছে সেই মাহেন্দ্রক্ষণও। কারণ বিশ্বদরবারে এর পটভূমি ও আগমনীবার্তা তুলে ধরতে টেস্ট সিরিজের নামকরণই করা হয়েছে পদ্মা সেতুর নামে। বাংলাদেশি টেক জায়ান্ট ওয়ালটনের সৌজন্যে সিরিজটির আনুষ্ঠানিক নাম, ‘পদ্মা ব্রিজ ড্রিম ফুলফিলড ফ্রেন্ডশিপ টেস্ট সিরিজ প্রেজেন্টেড বাই ওয়ালটন’।

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বাংলাদেশের রেকর্ড অবশ্য ভালো নয়। উইন্ডিজে গিয়ে তাদের আসল দলের বিপক্ষে যে এখনো কোনো টেস্টই জেতা হয়নি বাংলাদেশের। ২০০৯ সালে গিয়ে দুই টেস্টের সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করা গিয়েছিল ঠিকই, তবে তাতে গৌরবের রং নেই তেমন। কারণ শীর্ষ ক্রিকেটারদের বিদ্রোহের কারণে জোড়াতালি দিয়ে যে ক্যারিবীয় দল সেবার বাংলাদেশের বিপক্ষে নামানো হয়েছিল, সেটিকে তৃতীয় সারির ওয়েস্ট ইন্ডিজ বলাই ভালো।

২০০৯ সালের পর আরো দুইবার সফরে গিয়ে আসল ওয়েস্ট ইন্ডিজের শক্তিটাও জেনে এসেছে বাংলাদেশ। ২০১৪ সালের সফরেও দুই টেস্টের সিরিজে সফরকারীদের জন্য খুব ভালো কিছু অপেক্ষা করে থাকেনি। পরেরবার অর্থাৎ ২০১৮ সালেও সে ভাগ্য বদলায়নি। বরং সিরিজের নিজেদের প্রথম ইনিংসে ৪৩ রানে গুটিয়ে যাওয়ার লজ্জায়ও ডুবেছিল। সেই ব্যাটিং বিপর্যয় যেখানে ঘটেছিল, সেই অ্যান্টিগা থেকেই আজ আরেকটি ক্যারিবীয় অভিযান শুরু করতে যাচ্ছে বাংলাদেশ।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর