কাতার যাওয়ার কষ্টের কথা ভেবে ট্রফিটাই চলে এসেছে বাংলাদেশে!

বাংলাদেশ ভ্রমণ করে বিদায় নিল কাতার বিশ্বকাপের ট্রফি। এর আগেও ২০১৩ সালে বাংলাদেশে বিশ্বকাপ ট্রফির আগমন ঘটেছিল। তবে সেই ট্রফি ছিল রেপ্লিকা। এবার এসেছে আসল ট্রফি।

সেই ট্রফি ঘিরে কতই না জমজমাট আয়োজন। এমনকী কনসার্টেরও আয়োজন করা হয়েছিল। যদিও বৃষ্টির কারণে তা বাতিল হয়ে যায়। বিশ্বকাপ ট্রফির পাশে দাঁড়ানো হাস্যোজ্জ্ব বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনকে দেখে মনে পড়ছিল তার সেই প্রতিশ্রুতির কথা- বাংলাদেশ ২০২২ বিশ্বকাপে খেলবে!

রাজনীতিবিদ থেকে শুরু করে এদেশের খেলার দুনিয়ার কর্তাব্যক্তিদেরও প্রতিশ্রুতি হয় লাগামছাড়া। মুখে যা আসে বলে দেন। সেভাবেই হয়তো আজ থেকে ১০ বছর আগে ২০১২ সালে কাতার বিশ্বকাপে খেলার কথা বলেছিলেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। ২০০৮ সাল থেকে তিনি বাফুফের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। কাতার বিশ্বকাপে যাওয়া তো দূরের কথা, বাছাইপর্বের বাঁধাই পেরোতে পারেনি বাংলাদেশ! সোশ্যাল সাইটে তাই হাস্যরস চলছে যে, কাতার যাওয়ার কষ্টের কথা ভেবে ট্রফিটাই চলে এসেছে বাংলাদেশে!

বাংলাদেশ এই মুহূর্তে ফিফা র‍্যাংকিংয়ের ১৮৮ নম্বর দল। বেশিরভাগ সময়ই নব্বই পার হয়ে যায়। ভুটান, মালদ্বীপের মতো ছোটখাট দলও এখন জামাল ভূঁইয়াদের চ্যালেঞ্জ করে বসে। বাফুফে কিংবা ফুটবলার- কারও মাঝেই নেই পেশাদারিত্ব। বিশ্বকাপ ট্রফির পাশে দাঁড়ানো কাজী সালাউদ্দিনকে সেদিন এক রসিক সাংবাদিক প্রশ্ন করে বসেন- বাংলাদেশ কবে নাগাদ বিশ্বকাপ খেলবে? এবার পুরো ডিফেন্সে গিয়ে সাবেক স্ট্রাইকার বলেন, ‘এটা কেউ বলতে পারবে না। আমরা খালি চেষ্টা করতে পারি এবং কাজ করে যেতে পারি। ‘

একটা সময় ফুটবলই ছিল বাংলাদেশের জনপ্রিয়তম খেলা। আবাহনী-মোহামেডান ম্যাচ ঘিরে যে উন্মাদনা হতো- সেটা এখন কেউ কল্পনাই করতে পারে না! তখনও যে খেলার মান খুব বেশি ভালো ছিল- তেমনটা নয়। সমস্যা হলো, তখন যেটুকু ছিল এখন সেটুকুও নেই। একবার কাতার বিশ্বকাপের কথা বলে বেকায়দায় পড়া কাজী সালাউদ্দিন হয়তো আর কোনো প্রতিশ্রুতি দেবেন না। কিন্তু বাংলাদেশের ফুটবল বিশ্বকাপে খেলা যে বহু দূরের বিষয়, সেটা আর বলে দিতে হয় না।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর