সিন্ডিকেট প্রশ্নে নিজ দেশেই সমালোচনার মূখে মালয়েশিয়ার মন্ত্রী

কলিং ভিসা নিয়ে গতকাল ঢাকায় দু‘দেশের শীর্ষ পর্যায়ের প্রতিনিধি দলের জয়েন্ট ওয়ার্কিং মিটিং এর পর নিজ দেশেই এবার সিন্ডিকেট প্রশ্নে সমালোচনার মূখে পড়েছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান।

বৃহস্পতিবার (২ জুন) সিন্ডিকেট বিরোধীদের আয়োজিত (no 25 syndicate) মানববন্ধনের সংবাদ শুক্রবার (৩ জুন) মালয়েশিয়ার গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর এই সমালোচনা সৃষ্টি হয়েছে। তবে এসব সমালোচনা উড়িয়ে দিয়ে এম সারাভানান বলেছেন ঢাকায় কোন বিক্ষোভ বা মানববন্ধন হয়নি। তাকে ঢাকায় শান্তি পূর্ণ ভাবে স্বাগত জানানো হয়েছে এবং আলোচনা সফল হয়েছে বলে দাবি করেন।

যদিও ২৫ সিন্ডিকেট এর পক্ষে অবস্থান নেওয়ার কারণে মন্ত্রী এম সারাভানানের বিরুদ্ধে আগে একাধিকবার সমালোচনা করেছেন দেশটির এনজিও এবং সুশীল সমাজ। কিন্তু প্রত্যেকবার এম সারাভানান এসব সমালোচনা এড়িয়ে গেছেন।

গতকাল জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের আলোচনার পর কলিং ভিসা চালুর ঘোষণা দেওয়া হয়েছে। চলতি মাস থেকেই কর্মী মালয়েশিয়ায় যাওয়া শুরু হবে। সমঝোতা স্বারক চুক্তি অনুযায়ী আগামী ৫ বছরে ৫ লাখ বাংলাদেশি বেকারের মালয়েশিয়ায় কর্মসংস্থান সৃষ্টি হবে।

বৃহস্পতিবার (২ জুন) মালয়েশিয়ার প্রতিনিধি দলের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক শেষে বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ। মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান ও দেশটির প্রতিনিধিদল এই বৈঠকে অংশ নেন। তবে কোন কোন রিক্রুটিং এজেন্সি কর্মী পাঠাবে সেটা নির্ধারণ করবে মালয়েশিয়া এই শর্তে সম্মত হলেন উভয় পক্ষ। মোট খরচ কত পড়বে এবং মেডিকেল কখন থেকে শুরু হবে এ বিষয়টি এখনো জানানো হয়নি।

অভিবাসন খরচ প্রসঙ্গে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, খরচ কিন্তু সমঝোতায় উল্লেখ করা আছে। কিছু অংশ বাংলাদেশের প্রান্তে খরচ আছে সেটি কর্মীকে বহন করতে হবে। আর বিমান টিকেট থেকে শুরু করে বাদবাকি যাবতীয় খরচ নিয়োগকর্তার। আগের সমঝোতায় বিমান টিকেট একটি ছিল আর এখন আসা যাওয়া দুটির খরচ নিয়োগকর্তার। যদি কোনও এজেন্সি বা নিয়োগকর্তা আইন ভঙ্গ করে তাহলে আইনি ব্যবস্থা নিবে তারা।

মালয়েশিয়ার সংবাদমাধ্যমে আজকে এক বিবৃতিতে মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম. সারাভানান ঢাকায় সিন্ডিকেট বিরোধীদের বিক্ষোভের সংবাদ প্রতিবেদনগুলোকে প্রত্যাখ্যান করে বলেছেন অভিবাসী শ্রমিকদের নিয়োগ সংক্রান্ত বিষয়ে বাংলাদেশের রাজধানী শহরে তার সাম্প্রতিক সফরের সময় তিনি ভালভাবে স্বাগত হয়েছেন।

“ঢাকায় কোনো প্রতিবাদ হয়নি” সংবাদ প্রতিবেদনকে নিছক অনুমান বলে বর্ণনা করে মানবসম্পদমন্ত্রী বলেন, “ঢাকায় কোনো প্রতিবাদ হয়নি। সব পরিবেশ স্বাভাবিক ছিলো। “ঢাকা আমাকে ভালোভাবে গ্রহণ করেছে। ২৪ ঘণ্টার মধ্যে আমি (বাংলাদেশের) প্রধানমন্ত্রী, প্রবাসী কল্যাণমন্ত্রী, স্বরাষ্ট্র ও অর্থমন্ত্রীদের সাথে দেখা করেছি।

আশরাফুল/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর