ঘাটাইলে আইটি পার্ক মধুপুরে স্থনান্তরের প্রতিবাদে মানববন্ধন

টাঙ্গাইল জেলার ঘাটাইলে আইটি পার্ক মধুপুরে স্থনান্তরের প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে (২৮ মে) জাতীয় প্রেসক্লাবে এ মানববন্ধন আয়োজন করে শেখ কামাল হাইটেক পার্ক বাস্তবায়ন কমিটি, ঢাকাস্থ ঘাটাইলবাসী।

বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন জেলায় আইটি পার্ক ও হাইটেক পার্ক প্রতিষ্ঠা করার প্রকল্প হাতে নেন। তারই ধারাববাহিকতায় অন্যান্য জেলা উপজেলার মত টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা গৌড়িশ্বর মৌজায় ১ নং খতিয়ানের ৪৫৫২ নং দাগের ১২.৭৭ একর জমিতে ‘হাই-টেক পার্ক/ আইটি পার্ক/ আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপনের অনুমোদন দেয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। যার স্মারক নং- ৫৬.০০.০০০০.০২০.৩২.২২.১৮/২৬০ তারিখ ৪ঠা নভেম্বর ২০১৮ খ্রিষ্টাব্দ।

তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনক্রমে ঘাটাইল উপজেলাধীন গৌরীশ্বর মৌজার ১নং খাস খতিয়ানের দাগ নম্বর (এসএ) ৪৫৫২ এর অকৃষি ১২.৭৭ একর জমিতে টাঙ্গাইল জেলার আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার/হাইটেক পার্ক/আইটি ভিলেজ/সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের জন্য ভূমি মন্ত্রণালয় কর্তৃক স্মারক নং- ৩১.০০.০০০,০৪০.৪১.০২১.১৮.২৭৮ তারিখ ২৫.০৬.২০১৯ এর মাধ্যমে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের অনুকূলে উক্ত খাস জমির প্রতিকী মূল্য ১০১০০০/- (এক লক্ষ এক হাজার) টাকা নির্ধারণ ক্রমে দীর্ঘ মেয়াদী লিজ প্রদান করা হয়।

উক্ত লিজ গ্রহীতা বাংলাদেশ হাইকোর্ট পার্ক কর্তৃপক্ষ ২৯.১২.২০১৯ তারিখে ঞ-১৭ নং ট্রেজারী চালানের মাধ্যমে সংশ্লিষ্ট খাতে উক্ত জমির নির্ধারিত প্রতিকী মূল্য পরিশোধ করেন। জমিও সংশ্লিষ্ট র্কর্তৃপক্ষও বুঝে নেন।

বক্তারা বলেন, ঘাটাইলের জনগণ মনে করে যে, এই উন্নয়নমূলক প্রতিষ্ঠানটি মুজিব বর্ষে তাঁদের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর একটি অপূর্ব উপহার। তাই, ঘাটাইলে সর্বস্তরের জনগণ ১৭/০৩/২০২১ তারিখে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে এক বিশাল আনন্দ মিছিল করে, যা বিভিন্ন মিডিয়াতে প্রচারিত হয়। অত্যন্ত দুঃখ ও পরিতাপের বিষয় যে, সম্প্রতি একনেক সভায় জানিনা কার নীতিহীন হস্তক্ষেপে উক্ত প্রকল্পটি ঘাটাইল হতে মধুপুরে স্থানান্তর করা হয়, যা অত্যন্ত দুঃখজনক এ নিন্দনীয়।

মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদেয় মুজিব বর্ষের উপহার ঘাটাইলের জনমনে যে উল্লাস ও আনন্দের জোয়ার এনে দিয়েছিল, আইটি পার্কটি হঠাৎ স্থানান্তরের খবরে সেই জোয়ার শোকে ও ক্ষোভে পরিণত হয়ে পড়েছে। ঘাটাইলের প্রায় পাঁচ লক্ষ জনতা এতে হতবাক, স্তম্ভিত ক্ষোভে বাকরুদ্ধ হয়ে পড়েছে।

বক্তারা বলেন, ঘাটাইল শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সের্ন্টার; এর জন্য নির্ধারিত স্থানটি টাঙ্গাইল জেলার সীমানার মধ্যবর্তী ঘাটাইলে অবস্থিত। টাঙ্গাইল জেলা প্রশাসনের আওতাধীন বিভিন্ন উপজেলার অনেক জায়গা যাচাই-বাছাই এর পর উক্ত প্রতিষ্ঠানের জন্য ঘাটাইলের এই স্থানটি নির্ধারণ করে মাননীয় প্রতিমন্ত্রী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় পাঠানো হয়। পরবর্তীতে উক্ত প্রতিষ্ঠানটির স্থান অন্য উপজেলায় নেওয়ার চেষ্টা করা হলে ঘাটাইলবাসী এর তীব্র প্রতিবাদ করে মিছিল এবং মানববন্ধন করে বিপুল সংখ্যক জনসাধারণের গণ স্বাক্ষর সম্বলিত একটি স্মারকলিপি টাঙ্গাইল জেলা প্রশাসকের মাধ্যমে টেলিযোগাযোগ ও তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় পাঠানো হয়।

অ্যাডভোকেট শিবলী সাদিক ও শেখ কামাল হাইটেক পার্ক বাস্থবায়ন কমিটির সদস্য সচিব আরিফ খানের সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন শেখ কামাল হাইটেক পার্ক বাস্থবায়ন কমিটির আহ্বায়ক ডাঃ লুৎফর রহমান।

বক্তব্য রাখেন অধ্যাপক অধীন চন্দ্র সরকার, ইঞ্জিনিয়ার সাইফুর রহমান, ইঞ্জিনিয়ার আল আমিন রাসেল, কামরুল আহসান বুলবুল, সাংবাদিক সাহানাজ পারভিন এলিজ, ডাঃ রাসেকিন সিদ্দিক, মোস্তাফিজুর মোমিন, জাহাঙ্গীর আলম রিয়াজ, আশরাফুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

অনুষ্ঠানের সার্বিক সহযোগীতা করেন দেলোয়ার হোসেন খাইরুল, খলিলুর, হান্নান, মিলন, আরিফুল ইসলাম, আরিফ রাহমান, (আইটি) আলামিন, মনির, লিমন, রাসেল প্রমুখ।

উত্তম/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর