পীরগঞ্জে ফিল্মি স্টাইলে ৩ বাড়িতে হামলা ও অগ্নিসংযোগ

রংপুরের পীরগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জেরে ফিল্মি স্টাইলে ৩ বাড়িতে হামলা, অগ্নিসংযোগ করে ৫টি গরুসহ নগদ অর্থ লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার (২৭ মে) রাতে উপজেলার কুমেদপুর ইউনিয়নের বাজে শিবপুর গ্রামে ঐ ঘটনা ঘটে।

এলাকাবাসী ও ভূক্তভোগী পরিবার জানায়, বাজে শিবপুর গ্রামের তছলিম উদ্দিনের সহোদর পুত্র রেজাউল করিম (৩৫), ছাইফুল ইসলাম (৪৫), শহিদুল ইসলাম (৩৭) ও মমিনুল ইসলাম (৫০) পৈত্রিক সূত্রে প্রায় ৬০/৭০ বছর ধরে ২ একর ৩৯ শতাংশ জমি চাষাবাদ করে আসছিল। সম্প্রতি তারা ওই জমিতে সহস্রাধিক ইউক্লিপ্টাস গাছ, বাঁশ ও পাট আবাদ করেন।

বিরোধপূর্ণ ওই জমি নিজেদের দাবি করে একই গ্রামের ইসলাম মন্ডলের পুত্র মেরাজুল ইসলামের নের্তৃত্বে প্রায় শতাধিক ভাড়াটে লোকজন দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে হামলে পড়ে। এ সময় ভূক্তভোগী পরিবারের পুরুষ লোকেরা ঢাকায় গার্মেন্টস ও রিক্সা শ্রমিকের কাজে নিয়োজিত ছিল।

হামলাকারীরা সংশ্লিষ্ট বাড়ির মহিলাদের ভয়-ভীতি ও জিম্মি করে সাইফুল ইসলাম (৪৫) এর খড়ের গাদায় আগুন ধরিয়ে দিয়ে তার গোয়াল ঘর হতে ১টি গরু, গরু ব্যবসায়ী তয়ের উদ্দিনের গরু খামার থেকে ৪টি গরু, রেজাউল করিমের ঘরের আসবাবপত্র তছনছ করে ১লক্ষ ৩২ হাজার টাকা লুটে নিয়ে যায়। শুধু তাই নয়, হামলাকারীরা অস্ত্র উচিয়ে টর্চ লাইট জ্বালিয়ে মহা উল্লাসে সম্প্রতি রোপনকৃত সমুদয় ইউক্লিপ্টাস গাছ, পাট ও বাঁশ কেটে সাবাড় করে দেয়।

একই গ্রামের প্রত্যক্ষদর্শী মোফারুল ইসলাম ও তছফির উদ্দিন জানান, হামলার ঘটনাটি মধ্যযুগকেও হার মানিয়েছে। গৃহবধূ শরিফা বেগম বলেন, ১৫/২০ মিনিটের ওই হামলার সময় এলাকায় বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন ছিল।

ভূক্তভোগীরা অভিযোগ করে বলেন, জরুরী সেবার জন্য থানা পুলিশকে সংবাদ দিলে পুলিশ উপস্থিত হলেও ভূমিকা ছিল রহস্যজনক।

এদিকে ঢাকায় অবস্থানরত ভুক্তভোগী পুরুষ সদস্যরা শনিবার দুপুরে বাড়ি পৌছে হামলাকারীদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছেন। এ সংবাদ লেখা পর্যন্ত থানায় মামলা হয়নি।

এ ব্যাপারে সংশ্লিষ্ট ইউনিয়নের বিট পুলিশিং কর্মকর্তা এসআই ফয়জার রহমানের সঙ্গে কথা হলে হামলার বিষয় অস্বীকার করে বলেন, জমি নিয়ে দু’পক্ষের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। গ্রামটি মূলতঃ দু’ভাগে বিভক্ত।

আনজারুল/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর