সিলেটে শাহজালাল (রহ.) এর লাকড়ি তোড়া উৎসব উদযাপন

সিলেটে হযরত শাহজালাল (রহ.) এর লাকড়ি তোড়া উৎসব সম্পন্ন হয়েছে। শনিবার (২৮ মে) বাদ জোহর শাহজালাল রহ. এর দরগাহ প্রাঙ্গণ থেকে শহরতলীর লাক্কাতুরা নামক স্থানে লাকড়ি সংগ্রহে যান ভক্তরা।

এসময় ধর্ম বর্ণ নির্বিশেষে ভক্তরা একাকার হয়ে মাথায় লাল সালু,হাতে চাঁনতারা খচিত লাল ফ্ল্যাগ, নানা ধরনের বাদ্যযন্ত্রসহ মিছিল সহকারে উৎসবমুখর পরিবেশে লাকড়ি সংগ্রহে ছুটেন। মিছিলে শাহ্ জালালা (রহ.) শ্রুতি গেয়ে নানা স্লোগান,কাওয়ালী, মুর্শেদী ও বাউল গানে মুখরিত হয়ে উঠে সিলেট নগরী। শাহ জালাল (রহ.) এর ওফাতের পর হতে অদ্যাবধি প্রায় ৭’শ বছর ধরে এ উৎসবটি মর্যাদার সাথে পালন করে আসছেন তার ভক্তবৃন্দ।

প্রতিবছর শাহ্ জালালা (রহ.) এর স্মৃতি বিজড়িত এ উৎসবটি আরবী মাসের ২৬ শাওয়াল পালন করা হয়। লাকড়ি তোড়া ( লাকড়ি কুড়ানো) উৎসব সম্পন্ন হবার পর ১৯,২০ জিলকদ উদযাপন হয় শাহ্ জালালা (রহ) এর বার্ষিক ওরস। তবে গত দু’বছর করোনা মহামারির কারণে লাকড়ি তোড়া ও বার্ষিক ওরস ব্যহত হয়। সেই স্থবির হয়ে পড়া সময়ে কার্যক্রম বন্ধ থাকার পর পূণরায় সবকিছু স্বাভাবিক হওয়ায় এবার বৃহৎ পরিসরে এই উৎসবের আয়োজন করলে ভক্তের ঢল নামে সিলেটে। নগরীর বিভিন্ন অলিগলিতে যানজট সৃষ্টি হয়। বিভিন্ন এলাকা থেকে ঝটিকা মিছিল সহকারে সকাল থেকেই মাজারে জড়ো হন ভক্তবৃন্দ।

দরগাহ’র মুতাওয়াল্লির বরাত দিয়ে জানা যায়, সুফি সাধক, ক্ষণজন্মা পুরুষ হযরত শাহ্ জালালা (রহ.) এর সময়কালে একজন কাঠুরিয়ার দুইজন মেয়ে ছিলো। তাদের বিয়ের উপযুক্ত বয়স হওয়া স্বত্বেও কেবলমাত্র পিতা কাঠুরিয়া হওয়ার কারণে পাত্র খোঁজে পাননি তাদের পিতা। কেউ রাজী হতোনা তাদের বিয়ে করতে। এমন অভিযোগ হযরত শাহ্ জালালা (রহ.) এর কানে পৌঁছলে তিনি তার ভক্তবৃন্দকে সাথে নিয়ে একদিন কাঠ কাটতে লাক্কাতুরা নামক স্থানে সমাগত হন। এরপর তিনি সবাইকে নিয়ে তার আস্থানায় ফিরে এসে ভক্তদের জিজ্ঞেস করেন। আজ আমরা কী করলাম? উপস্থিত সবাই বললেন, সাহেব! আমরা তো কাঠ কাটলাম।

তিনি বলেন, তাহলে আজ আমরা সবাই কাঠুরিয়া কিন্তু অমুক কাঠুরিয়া তার দুইটি বিয়ের উপযুক্ত মেয়ের জন্য জামাই পেলো না! তার কথায় এসময় অসংখ্য লোক ঐ কাঠুরিয়ার মেয়েকে বিয়ে করার প্রস্তাব দেয়। একপর্যায়ে ঐ দুটি মেয়ের বিয়ে দেওয়া হয়। হযরতের ওফাতের পর হতে শত শত বছর ধরে সেই স্মৃতি স্মরণে প্রতিবছর এভাবেই লাকড়ি তোড়ার উৎসব পালিত হয়ে আসছে।

সাইফুল/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর