ব্র‏হ্মপুত্র নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলন, আটক ৬

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ব্র‏হ্মপুত্র নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও পরিবহনের অভিযোগে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৬ জনকে আটক করা হয়।

দুপুরে অভিযান চালিয়ে আটকের পর ৬ জনকে বিকেলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাহবুবুর রহমান মুচলেকা রেখে মুক্তি দেন।

ব্র‏হ্মপুত্র নদের বালু মহাল বন্ধ থাকলেও ঈশ্বরগঞ্জের উচাখিলা ইউনিয়নের বটতলা বালুরঘাট এলাকায় সম্প্রতি ড্রেজার বসিয়ে বালু উত্তোলন শুরু হয়। বটতলা বালুরঘাটের বিপরীত দিকে চররামমোহন মৌজায় প্রস্তাবিত ‘ময়মনসিংহ অর্থনৈতিক অঞ্চল’ থেকেও নদ খননের স্তুপ করা ইজারাবিহীন বালু একটি চক্র নিয়ে যাচ্ছিল। অবৈধ বালু উত্তোলন ও প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল থেকে অবৈধ ভাবে বালু সরিয়ে নেওয়ার অভিযোগে গতকাল রোববার দুপুরে অভিযানে যান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. মাহবুবুর রহমান। বটতলা এলাকা থেকে আটক করা হয় ট্রাক্টর চালক নান্দাইলের চন্ডিপাশা গ্রামের মো. কাইয়ুম ও মিজান মিয়া এবং শ্রমিক উচাখিলার হরিয়াখালি গ্রামের মোজাম্মেল হক। প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল থেকে বালু সরিয়ে নেওয়ায় অভিযোগে আটক করা হয় ট্রাক চালক ত্রিশালের রামপুর ইউনিয়নের কাদিরকান্দা গ্রামের মুন্না মিয়া, বালিপাড়া গ্রামের মামুন মিয়া ও বালিপাড়া ইউনিয়নের ইছামতিগ্রামের আশরাফুল ইসলাম।

উচাখিলার বটতলা এলাকায় বর্তমান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল হক খান সেলিম বালু উত্তোলন চালু করেছেন বলে জানিয়েছেন স্থানীয়রা। তবে তিনি তা অস্বীকার করে বলেন, পাবলিকের প্রয়োজনে বালু তোলা হচ্ছে। শ্রমিকরা বালু তোলে বালু বিক্রি করছে।

ঈশ্বরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. মাহবুবুর রহমান বলেন, শ্রমিক বিবেচনায় প্রথমবার মুচলেকায় আটকৃকতদের মুক্তি দেওয়া হয়। তাদের অভিযান অব্যহত থাকবে।

আরিফুল/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর