চিনি রপ্তানি সীমিত করছে ভারত

বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। দেশটি ইউক্রেনে অভিযান চালাচ্ছে বেশ কিছুদিন যাবত। ফলে এই যুদ্ধের কারণে দেখা দিয়েছে বৈশ্বিক খাদ্য সংকট। এমন পরিস্থিতিতে কিছুদিন আগে ভারত কর্তৃক গম রপ্তানি নিষিদ্ধ করার ঘোষণা ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। দেশটি এবার চিনি রপ্তানিতেও লাগাম টানার সিদ্ধান্ত নিতে যাচ্ছে। ভারতের খাদ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভারত সরকার জানিয়েছে, দেশের অভ্যন্তরে মূল্যবৃদ্ধি রোধে ৬ বছরের মধ্যে এই প্রথম চিনি রপ্তানি সীমাবদ্ধ করার পরিকল্পনা করা হয়েছে। এ মৌসুমে রপ্তানি এক কোটি টনের মধ্যে সীমিত রাখতে চায় ভারত। প্রাথমিকভাবে রপ্তানি ৮০ লাখ টনে সীমাবদ্ধ রাখার পরিকল্পনা করা হয়েছিল, পরে উৎপাদন বাড়ায় সেটা এক কোটি টন করা হয়েছে।

চিনি উৎপাদনে ভারত বিশ্বের শীর্ষ দেশ। আর রপ্তানিতে ব্রাজিলের পরেই তাদের অবস্থান। তাই চিনি রপ্তানিতে তাদের এই সীমা বেঁধে দেওয়ার ঘটনা নেতিবাচক প্রভাব ফেলবে বিভিন্ন দেশে।

বাংলাদেশে চিনির মোট চাহিদার সিংহভাগই আমদানি করা হয়। ভারত ছাড়াও ব্রাজিল, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, মালয়েশিয়া থেকে অপরিশোধিত চিনি আমদানি করে বাংলাদেশ। তাই ভারত চিনি রপ্তানি সীমিত করার এই পরিকল্পনা কার্যকর করলে ভুগতে হবে বাংলাদেশকেও।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর