কোয়াড সম্মেলনের মধ্যেই যুদ্ধবিমান উড়াল চীন–রাশিয়া

ইউক্রেনে সেনা অভিযানের পরে প্রথমবারের মতো চীন ও রাশিয়া যৌথ সামরিক মহড়া চালিয়েছে জাপান সাগরে। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাপান সরকার। সামরিক মহড়া চালানোর খবর এমন সময়ে এলো যখন জাপানের টোকিওতে কোয়াড নিরাপত্তা সম্মেলন চলছে।

এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ উপস্থিত রয়েছেন।

চীন ও রাশিয়ার সামরিক মহড়ার ব্যাপারে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধবিমানগুলো জাপানের আকাশসীমায় পৌঁছায়নি। কিন্তু গত নভেম্বর মাসের পর চতুর্থবারের মতো জাপানের নাকের ডগায় যৌথ বিমান মহড়া চালাল চীন ও রাশিয়া।
জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি বলেন, জাপান সাগরে চীন ও রাশিয়ার দুটি বোমারু বিমান মহড়া চালিয়েছে।

এছাড়া পূর্ব চীন সাগরেও যৌথ বিমান মহড়া চালিয়েছে দেশ দু’টি। কোয়াড সম্মেলন চলাকালে দুই দেশের এমন কর্মকাণ্ডকে উত্তেজনাকর বলে আখ্যা দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। সূত্র : রয়টার্স/নিউইয়র্ক টাইমস

বার্তাবাজার/এম.এম 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর