প্রহসনের নির্বাচনকে রূপান্তর করার ইচ্ছে নেই নির্বাচন কমিশনের: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, নির্বাচনকে প্রহসনে রূপান্তর করার কোনো ইচ্ছা নেই আমাদের। এটা আমরা অন্তর থেকে বলছি। সুন্দর ও অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে সুস্থ ধারা অব্যাহত থাকুক।

আজ মঙ্গলবার (২৪ মে) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ের সামনে গণমাধ্যমের সঙ্গে আলাপ কালে তিনি এসব কথা বলেন। এ সময় চার নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর ও আনিছুর রহমান উপস্থিত ছিলেন।

নির্বাচন নিয়ে তিনি বলেন, ইভিএমের ওপর আমরা পাঁচটা মিটিং করেছি। কিন্তু পুরোপুরি আস্থাভাজন হতে পারিনি। আরও মিটিং হবে, সেখানে পর্যালোচনা করব। প্রয়োজনে উন্মুক্ত আলোচনা করব। আমরা বলেছি, ইভিএম নিয়ে সবার আস্থা অর্জন করতে চাই। আগামীকালও কারিগরি মিটিং হবে।

সম্প্রতি নির্বাচন কমিশনার আনিছুর রহমান মাদারীপুরে গিয়ে বলেছেন, ‘ইভিএমে ত্রুটি ধরতে পারলে ১০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছেন সিইসি।’ এ বিষয়ে নানান মহলের সমালোচনার মধ্যে নিজের অবস্থান তুলে ধরেন কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে। সিইসি ১০ মিলিয়ন ডলার ঘোষণা করেছেন, এটা উদ্ভট কথা। সিইসি এ ধরনের উদ্ভট কথা বলতেই পারেন না।

তবে, নিজেদের মধ্যে আলোচনায় ইভিএম সংশ্লিষ্টদের মধ্যে কেউ এ ধরনের কথা বলে থাকতে পারেন বলে মনে করেন সিইসি।নির্বাচন কমিশনার আনিছুর রহমানের পক্ষে অবস্থান নিয়ে সিইসি বলেন, এ ধরনের বক্তব্য শোনার পর ইন্টারনাল তদন্ত শুরু করলাম। কেউ তার ভালোবাসা, উচ্ছ্বাস প্রকাশ করতে পারেন। ইভিএম যারা তৈরি করছেন, তাদের মধ্যে কেউ বলেছেন। ওইভাবে কেউ একজন বলেছেন, ওখান থেকে জিনিসটা এসেছে। কিছুটা স্মৃতিভ্রম হয়ে নির্বাচন কমিশনার ১০ মিলিয়ন ডলারের কথা বলতে পারেন।

তবে নির্বাচন কমিশনারদের কথা বলার ক্ষেত্রে আরও ‘সতর্ক অবস্থান নেওয়া উচিত’, ‘দায়িত্বশীল হওয়া উচিত’ মন্তব্য করে কাজী হাবিবুল আউয়াল বলেন, এর মাধ্যমে ইসির অবস্থান অবনমিত হয়েছে। ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে এতে। ইসির প্রতি মানুষ আস্থা আনতে চায়। শুরুতে যদি বিনষ্ট হয়ে যায়, তাহলে কমিশন আগামী যে জনপ্রত্যাশিত নির্বাচন করতে চায়, তা বাধাগ্রস্ত হতে পারে। এখনও চেষ্টা করছি, চার কমিশনার ও আমি অভিষ্ট লক্ষ্যে পৌঁছে দায়িত্ব পালন করার জন্যে প্রতিজ্ঞাবদ্ধ।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর